• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যে কারণে ভারতের কাছ থেকে হাজার হাজার লিটার বি'ষ কিনছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ মে ২০২১, ১৮:১৬
mice plague hits australia farmers pin hope on banned poison from india
সংগৃহীত

ভারত থেকে বিষ আমদানি করতে চাইছে অস্ট্রেলিয়া। ইতোমধ্যেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের পক্ষ থেকে পাঁচ হাজার লিটার বা ১৩২০ গ্যালন বিষ চাওয়া হয়েছে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! আসলে অস্ট্রেলিয়ার ওই প্রদেশ বর্তমানে ইঁদুরের তাণ্ডবে যথেষ্ট অতিষ্ঠ। খবর সংবাদ প্রতিদিনির।

ফসলের ক্ষেত থেকে শুরু করে বাড়িঘর সব জায়গায় ঘুরে বেড়াচ্ছে ইঁদুর। জিনিসপত্র যেমন কেটে ফেলছে তারা, তেমনই নষ্ট করছে ফসলও। পরিস্থিতি এতটাই খারাপ যে, এখনই সমস্যার সমাধান না করলে, অর্থনৈতিক সংকটের মুখেও পড়তে হতে পারে।

আর তাই ইঁদুর মারতে ভারত থেকে নিষিদ্ধ ব্রোমেডিওলোন আমদানি করতে চাইছে নিউ সাউথ ওয়েলস প্রশাসন। যদিও বিষ আমদানি করলেও তা ব্যবহারের গ্রিন সিগন্যাল এখনই দেয়া হয়নি।

করোনাভাইরাস মহামারিতে বিধ্বস্ত পুরো বিশ্ব। অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গা এখনও সংক্রমণ হচ্ছে। তবে এই মহামারির মধ্যেও আরও একটি মহামারীতে বিপর্যস্ত অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস। আর তা হলো এই ইঁদুরের মহামারি। যা গত এক দশকে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে।

শহর বা গ্রাম সব জায়গার বাসিন্দারাই ইঁদুরের দৌরাত্ম্যে অতিষ্ঠ। এমনকি নিউ সাউথ ওয়েলস থেকে এই মহামারি ছড়াতে শুরু করেছে কুইন্সল্যান্ডেও। যা আগামী দিনে আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। আর তাই ভারত থেকে বিষ আমদানি করতে চলেছে অস্ট্রেলিয়া।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
ভারত থেকে এলো ১ হাজার টন আলু
X
Fresh