• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উপকূলে জ্ব’লছে রাসায়নিক জাহাজ, ধেয়ে আসতে পারে অ্যা’সিড বৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ মে ২০২১, ২২:৩৫
উপকূলে জ্বলছে রাসায়নিক জাহাজ, ধেয়ে আসতে পারে অ্যাসিড বৃষ্টি
সংগৃহীত ছবি

একদিকে মহামারি করোনার প্রকোপ। সেই জ্বালার ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিল অ্যাসিড বৃষ্টির আশঙ্কা। এই সংকট দেখা গেছে শ্রীলঙ্কায়। এ ঘটনায় দেশটির পরিবেশ অধিদপ্তর নাগরিকদের সতর্ক ও সজাগ থাকার নির্দেশ দিয়েছে। কিন্তু হঠাৎ কেন অ্যাসিড বৃষ্টির আশঙ্কা দেখা দিল দেশটিতে?

মূল ঘটনা হলো- কলম্বো উপকূল থেকে সামান্য দূরেই এক রাসায়নিক বোঝাই জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত সপ্তাহ থেকেই সেখানে আগুন জ্বলছে। ‘এমভি এক্সপ্রেস পার্ল’ নামে সিঙ্গাপুরের ওই জাহাজে রয়েছে প্রসাধনী ও রাসায়নিক।

ভারতের গুজরাটের হাজিরা থেকে কলম্বো অভিমুখে যাচ্ছিল জাহাজটি। কিন্তু উপকূল থেকে ৯.৫ নটিক্যাল মাইল দূরে থাকতেই আগুন লেগে যায় তাতে। কেবল প্রসাধনী বা রাসায়নিকই নয়, সেই সঙ্গে জাহাজে ৩২৫ টন জ্বালানি রয়েছে। এ ছাড়া রয়েছে ১ হাজার ৪৮৬টি পাত্রে রাখা ছিল প্রায় ২৫ টন নাইট্রোজেন ডাইঅক্সাইডও।

ভারত, চীন, রাশিয়া ও ফিলিপিন্সের মোট ২৫ জন ক্রু ছিলেন জাহাজাটি। তাদের সকলকে গত মঙ্গলবারই উদ্ধার করা হয়েছে।

শুক্রবারই শ্রীলঙ্কার নৌসেনা কমান্ডার নিশান্ত উলুঘেটেন্নে সকলকে আশ্বস্ত করে জানিয়েছেন, জাহাজটি ভেঙে পড়ার কোনও সম্ভাবনা নেই। ফলে সমস্ত রাসায়নিক সমুদ্রের জলে মিশে গিয়ে প্রবল দূষণ সৃষ্টি হবে, তার কোনও সম্ভাবনা নেই।

কিন্তু আশঙ্কা জাগাচ্ছে জাহাজ থেকে নির্গত নাইট্রোজেন ডাই অক্সাইড। ‘মেরিন এনভায়রনমেন্ট প্রোটেকশন অথোরিটি’ তথা এমইপিএ-র কর্ণধার দর্শনি লাহান্দাপুরা জানাচ্ছেন, আমরা ‘এমভি এক্সপ্রেস পার্ল’র দিকে লক্ষ্য রেখেছি। সেখান থেকে প্রচুর পরিমাণে নাইট্রোজেন ডাই অক্সাইড বের হচ্ছে। এই বর্ষার মৌসুমে এই গ্যাস নির্গত হলে ধেয়ে আসতে পারে অ্যাসিড বৃষ্টি।

ঠিক এই কারণেই সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে দেশটিতে। বিশেষ করে উপকূল এলাকার বাসিন্দাদের বাড়তি সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। সূত্র : সিনহুয়া

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh