• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অমুসলিমদের নাগরিকত্বের জন্য আবেদন করতে বললো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ মে ২০২১, ১০:৩০
mha invites indian citizenship applications from non-muslim refugees from muslim countries
সংগৃহীত

আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধদের ভারতীয় নাগরিত্ব দেয়া হবে। শুক্রবার কেন্দ্র থেকে এমনই ঘোষণা দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অমুসলিমদের জন্য এই ঘোষণা কার্যকর হবে। খবর জি নিউজের।

আরও পড়ুন...ঝড়ে ভেঙে পড়লো তিন বছর আগে নির্মিত ব্রিজ

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ঘোষণা দেয়ার পর এসব রাজ্যের অমুসলিম অভিবাসীদের অবিলম্বে আবেদন করতে বলা হয়েছে। নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়।

আরও পড়ুন...ই'সরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নি'ষিদ্ধ করে কুয়েতে বিল পাস

স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে ভারতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে, ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।

এর আগে ২০২০ সালের ১০ জানুয়ারি ভারতে সিএএ কার্যকর হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনিল মালিক জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯, ধারা ১, উপধারা ২ মেনে ১০, জানুয়ারি ২০২০ থেকে আইন কার্যকর করা হল। পরবর্তীতে করোনা হানায় সব প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
X
Fresh