• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইসলাম বিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন বরিস জনসন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ মে ২০২১, ২২:৩০
Britain's Johnson Offers Qualified Apology for Islam Remarks
সংগৃহীত

ইসলাম বিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এক প্রতিবেদনে সাক্ষাৎকার দেয়ার সময় তিনি অনুতপ্ত হওয়ার কথা জানিয়েছেন। খবর ইউএস টুডের।

ওই প্রতিবেদনে তার বিরুদ্ধে ইসলাম বিদ্বেষসহ বৈষম্যের অভিযোগ আনা হয়েছে। কনজারভেটিভ পার্টি কিভাবে বৈষম্য ও অভিযোগ মোকাবিলা করে তা নিয়ে সমালোচনার জবাবে ওই প্রতিবেদনটি তৈরি করা হয়। সেখানে বরিস জনসনের সাক্ষাৎকার নেয়া হয়।

অধ্যাপক স্মরণ সিং স্বাধীনভাবে এই প্রতিবেদনটি তৈরি করেছেন। তিনি সমতা ও মানবাধিকার কমিশনের একজন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেখানে ইসলাম নিয়ে বরিস জনসনের করা বিভিন্ন মন্তব্যের কথা তুলে ধরা হয়।

এর মধ্যে রয়েছে ২০১৮ সালে দ্য টেলিগ্রাফে লেখা বরিস জনসনের এক নিবন্ধ। ওই নিবন্ধে মুসলিম নারীদের বোরকাকে ‘চিঠির বাক্স’ ও ‘ব্যাংক ডাকাতদের’ সঙ্গে তুলনা করেছিলেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমি যা বলেছি, তাতে অপরাধ হয়েছে সেটা আমি জানি। আমার অবস্থানে থাকা একজন মানুষ সঠিক কাজটি করবে বলেই মানুষ প্রত্যাশা করে। কিন্তু সাংবাদিকতায় একজন মানুষকে অনেক ভাষা স্বাধীনভাবে ব্যবহার করতে হয়। কাজেই আমার ভুলের জন্য আমি দুঃখিত।

এদিকে বৈষম্য মোকাবিলায় কনজারভেটিভ পার্টির ভূমিকা জোরালো নয় বলে দেখতে পেয়েছেন অধ্যাপক স্মরণ সিং। দলটির অভিযোগ প্রক্রিয়া ও শাস্তির বিধান স্পষ্ট নয় বলে জানিয়েছেন তিনি। তাই এটার সংস্কার করা দরকার বলেও মত দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের ক্ষমা চাওয়া উচিত ছিল : কাদের
শবে কদরের রাতে ছেলের খুনিকে ক্ষমা করলেন বাবা
ক্ষমা চাইলেন অনন্ত জলিল
জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত বিএনপির : কাদের 
X
Fresh