• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

গাজায় যুদ্ধবিরতি : সব দেশ রাজি, একা যুক্তরাষ্ট্রের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ মে ২০২১, ১৩:০৫
গাজায় যুদ্ধবিরতিতে ফ্রান্সের প্রস্তাবও রুখে দিল যুক্তরাষ্ট্র, গাজায় যুদ্ধবিরতি : সব দেশ রাজি, একা যুক্তরাষ্ট্রের ভেটো,
সংগৃহীত ছবি

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি বিষয়ক একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে ফ্রান্স। তবে এর বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২০ মে) এক প্রতিবেদনে অ্যাসোসিয়েটেড প্রেসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মুখপাত্র জানিয়েছেন, যুদ্ধ থামাতে বাইডেন চেষ্টা করছেন। এখন কোনো বিবৃতি দিলে তা এই চেষ্টায় বাধা দিতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র আরো বলেন, সহিংসতার অবসান ঘটাতে আমরা নিবিড় কূটনৈতিক প্রচেষ্টায় মনোনিবেশ করেছি।

অন্যান্য কূটনীতিকরা জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের ১৫ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়া সবাই ফ্রান্সের প্রস্তাবে একমত হয়েছিল।

এদিকে গাজায় হামলা কমিয়ে দ্রুত যুদ্ধবিরতির দিকে যেতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, এখনই শেষের শুরু করতে হবে।

হোয়াইট হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন নেতানিয়াহুকে হামাসের সঙ্গে সংঘাত দ্রুত কমিয়ে যুদ্ধবিরতির পথে হাঁটতে বলেছেন। এই প্রথম প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে যুদ্ধবিরতির জন্য নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করলেন।

তবে নেতানিয়াহু বাইডেনের সঙ্গে ফোনালাপের পর বুধবার (১৯ মে) ঘোষণা দেন, ইসরায়েলের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত বিমান হামলা চালাবে তেল আবিব।

প্রসঙ্গত, গাজায় চলমান সংঘাতে বর্বর ইসরায়েলের নির্বচার হামলায় এখন পর্যন্ত ২২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন। সব মিলে আহত হয়েছেন দেড় হাজারেরও বেশি মানুষ।

টিএস

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh