• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঘূর্ণিঝড় ‘তওকত’ এর আঘাতে লণ্ডভণ্ড উপকূল, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ মে ২০২১, ১১:০৯
ঘূর্ণিঝড় ‘তওকত’ এর আঘাতে লণ্ডভণ্ড উপকূল, নিহত ১৪
ঘূর্ণিঝড় ‘তওকত’ এর আঘাতে লণ্ডভণ্ড ভারতের পশ্চিম উপকূল

আরব সাগরে গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তওকত’ ভারতের গুজরাট উপকূলে আঘাত হেনেছে। সোমবার (১৭ মে) দিনগত মধ্যরাতে ঘণ্টায় প্রায় ১৬০ বেগে গুজরাট উপকূলে আঘাত হানে। এতে উপকূলীয় এলাকা লণ্ডভণ্ড হয়ে গেছে। ঝড়ের কবলে নিহত হয়েছে কমপক্ষে ১৪ জন। এছাড়া আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক।

এনডিটিভির খবরে বলা হয়, তওকতের আঘাতে ভেঙে পড়ে গাছপালা, উপকূলীয় কিছু আধাপাকা ঘরবাড়ি, উপড়ে যায় বিদ্যুতের খুঁটি। সেখানকার রাস্তাঘাটও প্লাবিত হয়। একটানা বৃষ্টি ও বজ্রপাতের কারণে পরিস্থিতি ক্রমশ অবনতি হয়। এর আগে, মুম্বাইতে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় সর্বোচ্চ ১১৪ কিলোমিটার বেগে আঘাত হানে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি পোরবন্দর ও মহুভার মধ্যবর্তী উপকূল অতিক্রম করবে। এ সময় ঘণ্টায় এটি ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার বেগে বাতাসের গতিবেগ বজায় থাকবে। এসব এলাকা থেকে দেড় লক্ষাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে মুম্বাইয়ের অদূরে দুটি বার্জ নৌকা থেকে ৪০০ জনেরও বেশি লোককে উদ্ধারের জন্য ৩টি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। এছাড়া জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও গুজরাটের রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৪টি দলকে উপকূলবর্তী নিচু এলাকাগুলোতে পাঠানো হয়েছে। ঘুর্ণিঝড়ের কারণে ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানবন্দর সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি বন্ধ রাখা হয়েছে বান্দ্রা-ওয়ারলি সমুদ্র বন্দরও।

পি

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহত ১৪ : চালক-হেলপার আটক
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিচয় মিলেছে
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৪
ভারতে পিকআপ উল্টে নিহত ১৪
X
Fresh