Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮

ফোন করে পোপকে যা বললেন এরদোয়ান

Erdogan called the pope and talk about palestine issue
সংগৃহীত

ফিলিস্তিনের নিরীহ মানুষের ওপর সামরিক আগ্রাসন চালাচ্ছে দখলদার ইসরায়েল। গত আটদিন ধরে আগ্রাসন চালালেও বিশ্বের কয়েকটি দেশ বাদে বাকি সব দেশ নিশ্চুপ হয়ে রয়েছে। এর মধ্যে ইসরায়েলি আগ্রাসনের এক সপ্তাহ পর মুখ খুলেছেন পোপ ফ্রান্সিস।

এই সংঘাত অবসানের আহ্বান জানিয়ে তিনি বলেন, গাজায় ইসরায়েলি বর্বরোচিত হত্যাকাণ্ড গ্রহণযোগ্য নয়। এরপর সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান ও পোপ ফ্রান্সিসের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হয়েছে। তুরস্কের যোগযোগ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ফোনালাপে পোপ ফ্রান্সিসকে এরদোয়ান বলেন, ফিলিস্তিনে নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েল কেবল মুসলিমদেরেই হত্যা করছে না বরং মুসলিম, খ্রিস্টান ও মানবতার ওপর হামলা চালাচ্ছে তারা।

তিনি বলেন, আল-আকসা মসজিদ ও হলি সেপুলচার গির্জায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়াও উপাসনার স্বাধীনতা সীমাবদ্ধ করা, ফিলিস্তিনি ভূখণ্ডে নিরপরাধ বেসামরিক মানুষদের হত্যা, মানবিক মর্যাদা লঙ্ঘনের মতো অপরাধ করছে ইসরায়েল। দখলদার রাষ্ট্র হিসেবে আঞ্চলিক নিরাপত্তাও বিঘ্ন করছে ইসরায়েল।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, বিশ্ব মানবতাকে এখনই ইসরায়েলের এই অনৈতিক ও অমানবিক হামলার বিরুদ্ধে এক হতে হবে। এই হামলা জেরুজালেমেরও মর্যাদাহানি করছে। তিনি জোরারোপ করে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসরায়েলকে এখনই একটি উপযুক্ত শিক্ষা দেয়া। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এখন সময়ের দাবি।

এদিকে ফিলিস্তিনিদের ওপর এই হত্যাযজ্ঞকে প্রকাশ্য মানবতাবিরোধী অপরাধ বলেও উল্লেখ করেছেন এরদোয়ান। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি ইসরায়েলের বিরুদ্ধে শাস্তিমূলক কোনও ব্যবস্থা না নেয় তাহলে ফিলিস্তিনে এই হত্যাযজ্ঞ চলতেই থাকবে। এটা প্রকাশ্য মানবতাবিরোধী অপরাধ।

অন্যদিকে পোপ ফ্রান্সিসের অব্যাহত বার্তা ও প্রতিক্রিয়া খ্রিস্টান সম্প্রদায়ের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কেও একত্রিত করতে সাহায্য করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এরদোয়ান।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS