• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে যা হলো জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ মে ২০২১, ১৩:৪৬
ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে যা হলো জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে
সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা অষ্টম দিনের মতো হামলা চালিয়ে যাচ্ছে বর্বর ইসরায়েল। এ সহিংসতা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল আলোচনার জন্য বৈঠকে বসে রোববার।

কিন্তু সে বৈঠকে ফিলিস্তিনে হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিল বৈঠকে বসলেও আনুষ্ঠানিক কোনো বিবৃতিতে সম্মত হতে পারেনি। এমনকি বৈঠকের পর কেউ এ নিয়ে মুখ খোলেনি।

ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র এগিয়ে আসেনি কারণ তারা মনে করছে যে এটি দুই দেশের কূটনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

রোববারের বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘সব পক্ষ যদি অস্ত্র-বিরতি চায়’ তাহলে তাতে সমর্থনে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া সংঘাত নিরসনে তারা নিরলস পরিশ্রম করে যাচ্ছে বলেও গৎবাধা বুলি শোনান।

বৈঠকে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি একটি শরণার্থী শিবিরে শনিবারের হামলায় একই পরিবারের ১০ সদস্য নিহত হওয়া এবং ৫ মাস বয়সী একটি মাত্র শিশুর বেঁচে যাওয়ার ঘটনা তুলে ধরেন।

তিনি বলেন, ইসরায়েল সবসময় আমাদেরকে বলে যে আমরা যাতে তাদের জুতোয় পা রেখে দেখি, কিন্তু তারা তো কোনো জুতো পরেনি, তারা মিলিটারি বুট পরে রেখেছে।

এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের স্থায়ী প্রতিনিধি গিলাদ এরদান, হামাসের হাতে নিহত ১০ বছর বয়সী এক আরব-ইসরায়েলি মেয়ে শিশুর ঘটনা তুলে ধরেন।

তিনি জোর দিয়ে দাবি করেন যে, ইসরায়েল ‘সন্ত্রাসীদের অবকাঠামো ভেঙ্গে এবং বেসামরিক প্রাণহানি না করে’ তারা আসলে ‘বীরোচিত’ কাজ করছে!

এ সময় এরদান নিরাপত্তা কাউন্সিলকে কঠোর ভাষায় হামাসের নিন্দা করার আহ্বান জানান। তবে ইসরায়েল হুঁশিয়ার করে বলেছে, নিজেদের সুরক্ষায় তারা সব ধরণের প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

এদিকে চীন বলেছে, ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি নৃশংসতার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কোনো ব্যবস্থা নেয়নি। আর এজন্য দায়ী যুক্তরাষ্ট্র। এমন অভিযোগ এনে নিরাপত্তা কাউন্সিলকে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের বার্তা সংস্থা সিনহুয়াকে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র বরাবরই আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপরীতে অবস্থান নিয়েছে। আর সেজন্য নিরাপত্তা পরিষদ ইসরায়েল এবং হামাসের মধ্যে কোনো শান্তি চুক্তিতে বার বার ব্যর্থ হয়।

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh