Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

রাতেই উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘তওকত’

রাতেই উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘তওকত’
ঘূর্ণিঝড় ‘তওকত’ এর প্রভাবে ভারতের উপকূলে জলোচ্ছ্বাস

সাগরে সৃষ্ট নিম্নচাপটি পরিণত হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। শক্তি বাড়িয়ে আজ সোমবার রাতেই উপকূলে আঘাত হানবে প্রবল ঘূর্ণিঝড় ‘তওকত’।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার রাত ৮টা থেকে ১১টার মধ্যে গুজরাটের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। ঝড়ের সময় বাতাসের গতিবেগ পৌঁছাতে পারে ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত। সেই সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে।

ইতোমধ্যে মুম্বাই বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়ার কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

গুজরাট উপকূলের পোরবন্দর ও ভাবনগর জেলার নিচু এলাকার ২৫ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকা থেকে দেড় লাখ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, পোরবন্দর, আমরেলি, জুনাগড়, গির সোমনাথ, ভাবনগরের উপকূল ও আমদাবাদের উপকূল এলাকায় বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

মুম্বাইয়ে সোমবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। ইতোমধ্যে চেন্নাই থেকে মু্ম্বাইয়ের একটি বিমানকে ঘুরিয়ে সুরাটে পাঠানো হয়েছে। মুম্বাই শহর এলাকার প্রতিটি ওয়ার্ডে পাঁচটি করে অস্থায়ী কেন্দ্র তৈরি করা হয়েছে। মুম্বাইয়ে সকাল থেকে ৭৫-৮৫ কিলোমিটার বেগে বাতাস বইছে, সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। গুজরাট ও মহারাষ্ট্রের ৭ হাজার মৎস্যজীবীর নৌকা উপকূলে ফিরে এসেছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

পি

RTV Drama
RTVPLUS