• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সমালোচনার চাপে ইসরায়েলের পেজ সরিয়ে নিলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ মে ২০২১, ১৩:১৭

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক স্বয়ংক্রিয় লাইক দেয়ার ফিচার চালু বিশ্বব্যাপী তীব্র সমালোচনার সম্মুখীন হয়। এর পরিপ্রেক্ষিতে ‘জেরুজালেম প্রেয়ার টিম’ নামে ইসরায়েলের ইহুদিবাদি ফেসবুক পেজ সরিয়ে দিতে বাধ্য হয়েছে ফেসবুক।

ফেসবুকে পেজটি অনলাইনে বর্ণবাদ ছড়িয়ে দিচ্ছে বলে অভিযোগ করেন ব্যবহারকারীরা। বিশেষ করে মুসলমানদের রিপোর্টের জন্য এটি সরিয়ে দিতে বাধ্য হয় ফেসবুক।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আগ্রাসনকে সমর্থন করে আসছিল ওই পেজ। পরবর্তীতে সেখানে সম্মতির বাইরে লাইক দেয়ার ফিচারটি চালু করা হয়। ফলে ব্যবহারকারীরা না চাইলেও তাতে লাইক দেওয়া হয়ে যেত।

প্রায় সাত কোটি ৬০ লাখ লাইক দেয়া হয়েছিল পেজটিতে। ব্যবহারকারীকে না জানিয়েই এসব লাইক সংগ্রহ করে ফেসবুক।

পেজটি বহু আগে খোলা হলেও চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের মধ্যে বুস্ট করা হয়। সেখানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে বেশিরভাগ লাইক নেওয়া হয়েছে। তবে ওই পেজ জেরুজালেম প্রেয়ার টিম নামে খোলা হলেও ফিলিস্তিন সংশ্লিষ্ট কোনো তথ্য সেখানে ছিল না।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল আল-আকসা মসজিদে মুসল্লিরা যখন পবিত্র শবে কদরের নামাজ পড়ছিলেন, তখন গোলাগুলি শুরু করে ইসরায়েলের নিরাপত্তাকর্মীরা। ঠিক সেই সময়েই ফেসবুক পেজটিতে বুস্ট করা হয় বলে জানা গেছে।

ব্যবহারকারীরা বলছেন, বিষয়টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির পক্ষপাতমূলক আচরণ। তাদের মধ্যে অনেকেই ফেসবুকের এমন আচরণের সমালোচনা করেছেন সোশ্যাল মিডিয়ায়।

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh