• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গাজা ইস্যুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তিন আরব দেশকে যে বার্তা দিলেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ মে ২০২১, ১০:৫১
গাজা ইস্যুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তিন আরব দেশের সঙ্গে যে আলোচনা করলেন
মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন পশ্চিম তীর, গাজা ও ইসরায়েলে চলমান হামলার বিষয়ে কাতার, মিশর ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন।

রোববার (১৭ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, ইসরায়েল এবং পশ্চিম তীর ও গাজায় শান্তি ফিরিয়ে জনজীবনের ক্ষয়ক্ষতি নিরসনে পদক্ষেপ নেয়ার বিষয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন আবদুল রহমান আল-থানির সঙ্গে আলোচনা করেছেন ব্লিঙ্কেন।

এ বিষয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়, সম্প্রতি আল-আকসা মসজিদে প্রার্থনারতদের ওপর হামলার বিষয়ে কথা বলেছেন তারা। গাজা ও আল-আকসা মসজিদে ইসরায়েলের বর্বরোচিত হামলা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত পদক্ষেপ জরুরি।

মিশরীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপে ব্লিঙ্কেন বিবাদমান পক্ষগুলোকে চলমান এই সঙ্কট এবং ধ্বংসযজ্ঞ বন্ধে পদক্ষেপ নিতে তার অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন।

সৌদি আরবের সরকারি গণমাধ্যম এসপিএ রোববার জানায়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কথা হয়েছে। সেখানে ফিলিস্তিনে বিরাজমান সঙ্কট সমাধানে সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে আলোচনা হয়েছে।

অপরদিকে, চলমান হামলা বন্ধের জন্য ইসরায়েল ও হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন একাধিক মার্কিন সিনেটর। যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একই ধরনের কথা বলেছেন ২৫ জন ডেমোক্রেটিক এবং দুজন স্বতন্ত্র সিনেটর।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে ন্যাটোতে যোগ দিল সুইডেন
গাজার পরিস্থিতি ‘একেবারেই অগ্রহণযোগ্য’ : ব্লিঙ্কেন
X
Fresh