• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মে ২০২১, ১৯:৫০
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’ (ফাইল ছবি)

আরব সাগর ও লাক্ষাদ্বীপ এলাকা থেকে ভারতের দিকে ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়। আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি রোববারের (১৬ মে) মধ্যে ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

এই ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘তাওকতে’(Cyclone Tauktae)। ইতোমধ্যেই ভারতের মহারাষ্ট্র, কেরালা ও গুজরাটে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টিও শুরু হয়েছে।

শুক্রবার (১৪ মে) সকালে থেকেই লাক্ষাদ্বীপসহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে লাল সতর্কতা (রেড সিগন্যাল) জারি করা হয়েছে কেরালার পাঁচ জেলায়। আগামী রোববার কিংবা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। কেরালায় আগামীকাল (শনিবার) থেকে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে স্থানীয় আবহাওয়া অফিস।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাই, গোয়া ও গুজরাটে বেশ প্রভাব পড়বে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী রাজ্যে ঝড়ো হাওয়া বইবে। জায়গা বিশেষে এই ঝড়ের গতি ঘণ্টায় ৪০ থেকে ৮০ কিলোমিটার পৌঁছতে পারে।

পরিস্থিতি মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ২৪টি দলকে ইতোমধ্যেই এলাকায় পাঠানো হয়েছে। বাকি দলগুলো স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সূত্র: এইসময়
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোথায় কেমন গরম পড়বে, জানাল আবহাওয়া অফিস
এপ্রিলে কয়টি কালবৈশাখী ও ঘূর্ণিঝড় হতে পারে, জানাল অধিদপ্তর
তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রিতে, হতে পারে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বাড়িঘর, ফসলের ব্যাপক ক্ষতি
X
Fresh