• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলিদের পক্ষ নিয়েই কথা বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ মে ২০২১, ০৯:০৮
Israel has a right to defend itself says Biden
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলিদের নিজেদের আত্মরক্ষার অধিকার হয়েছে। গাজা উপত্যকায় চলমান উত্তেজনার প্রেক্ষিতে এই প্রথম মন্তব্য করতে গিয়ে এ কথা বলেন তিনি। বাইডেন বলেন, যখন আপনার অঞ্চলের হাজার হাজার রকেট উড়ে আসবে তখন আপনার আত্মরক্ষা অধিকার রয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এর আগে এক ফোনালাপ করেন বাইডেন। এরপরই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন বেফাঁস মন্তব্য করেন তিনি। বাইডেন বলেন, তিনি আশা করেন যে চলমান সংঘাতের ‘খুব শিগগিরই সমাপ্তি’ ঘটবে।

নেতানিয়াহুকে করা ফোনে টেকসই শান্তি একটি স্থায়ী শান্তি পুনঃপ্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের উত্সাহের বার্তা দেন। পাশাপাশি বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য ইসরায়েলের নিরাপত্তা এবং নিজেকে এবং নিজের লোকদের রক্ষার বৈধ অধিকারের প্রতি নিজের অবিচল সমর্থন জানিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেম ও তেল আবিবে হামাসসহ অন্যান্য গ্রুপের চালানো রকেট হামলার নিন্দা জানিয়েছেন বাইডেন। তিনি জানান যে বিশ্বের বহু মানুষের কাছে জেরুজালেম শহরের গুরুত্ব এতটাই তাই এটা শান্তির স্থান হওয়া উচিত।

পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে গত সপ্তাহে একটি আদেশ দেন ইসরায়েলি কোর্ট। এরপর বিক্ষোভে ফেটে পড়ে ফিলিস্তিনিরা। এরপর ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের ওপর নির্বিচার হামলা শুরু করে। এমনকি মুসলিমদের প্রথম কিবলা এবং ইসলাম ধর্মের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদে ঢুকে মুসল্লিদের ওপর হামলা চালায়।

ইসরায়েলের চলমান হামলায় এ পর্যন্ত ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ৫ জন নারী ও ১৬ জন শিশু রয়েছে। আহত হয়েছে ৩৬৫ জন। গাজার আবাসিক এলাকায়ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইসরায়েলি বিমান হামলায় ধসে পড়েছে বেশ কিছু বহুতল ভবন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
X
Fresh