• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চাঁদ দেখা যায়নি, সৌদিতে ঈদ বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভ নিউজ

  ১১ মে ২০২১, ২১:৪৭
The moon was not seen, Eid al-Fitr on Thursday in Saudi
সংগৃহীত

সৌদি আরবের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী বৃহস্পতিবার (১৩ মে) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ মঙ্গলবার ২৯ রমজান দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য জানিয়েছে। খবর খালিজ টাইমসের।

এর আগে সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলারস এবং রয়েল কোর্টের উপদেষ্টা শেখ আব্দুল্লাহ বিন সুলেইমান আল মানেয়া জানিয়েছিলেন যে, এবার দেশটিতে ৩০টি রোজা হবে। তিনি জানান, জ্যোতির্বিদ্যার গণনার মাধ্যমে এই তারিখ বের করা হয়েছে। এর ফলে আগামী ১৩ মে ঈদুল ফিতর পালিত হবে।

চাঁদ দেখা যাওয়ার আগেই এবারই প্রথমবার জ্যোতির্বিদ্যার প্রযুক্তি ব্যবহার ইসলামিক ক্যালেন্ডারে তারিখ ঘোষণা করলো সৌদি আরব। আরবি মাস চাঁদ দেখার ওপর ভিত্তি করে নির্ধারিত হয়। কিন্তু সৌদি আরব সেই অবস্থান থেকে অনেকটা সরে এসেছে।

এর আগে চলতি বছরের রমজান মাস শুরুর অনেক আগেই নতুন মাসের প্রথম দিন ঘোষণা করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। তবে রমজানের শেষে নতুন চাঁদ দেখলে মানুষজনকে জানানোর আহ্বান জানিয়েছেন আল মানেয়া।

উল্লেখ্য, সৌদি আরবে গত ১৩ এপ্রিল রমজান শুরু হয়। নতুন চাঁদ দেখার ওপর ভিত্তি করে আরবি মাস শুরু হয়। সেক্ষেত্রে একটি মাস ২৯ দিন না ৩০ দিন হবে তা নির্ধারিত হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
লঞ্চ-ট্রেন-বাসে যাত্রী চাপের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
X
Fresh