• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উন্মত্ত হাতির কবলে পুরো কলাবাগান, পাখির জন্য রক্ষা পেল একটি গাছ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২১, ১৫:৫৪
উন্মত্ত হাতির কবলে পুরো কলাবাগান, পাখির জন্য রক্ষা পেল একটি গাছ
প্রতীকী ছবি

বুনো হাতিকে কে না ভয় পায়। প্রাণিরা তো বটেই, বাদ যায় না মানুষও। সেই হাতিই কিনা এক পাখির সঙ্গে মানবিক আচরণ করে স্থাপন করলো দৃষ্টান্ত।

ভারতের তামিলনাড়ু রাজ্যের একটি গ্রামে ঘটেছে অবাক করা ঘটনা। গ্রামটিতের হঠাৎই উন্মত্ত হাতির একটি পাল হামলে পড়ে ওই গ্রামের একটি কলাবাগানে।

এমনিতেই হাতির খুব পছন্দের খাবার কলাগাছ। সামনে পেলে মুহূর্তেই সাবাড় করে দেয় আস্ত কলাগাছ। সেখানে পুরো একটি বাগান পেলে তো কথাই নেই। চোখের পলকে ওই বাগানের সব কলাগাছ সাবাড় করে দেয় ক্ষুধার্ত হাতির দল।

তবে বিস্ময়করভাবে হাতির পালের আকস্মিক আক্রমণ থেকে রক্ষা পায় বাগানের একটি মাত্র কলাগাছ। বাগানের সব গাছ খেয়ে সাবাড় করলেও ওই একটি গাছে শুঁড় ছোঁয়ায়নি হাতিরা। এর কারণ, ওই গাছটিতে ছিল পাখির বাসা। পাখির ছানাদের দেখে হয়তো হাতিদের মনে মায়া জন্মেছিল। উন্মত্ত হাতির পাল শুধু ওই গাছটি রেখে বাগানের বাকি সব কলাগাছ সাবাড় করেছে।

ক্ষুধার্ত হাতির পালের জীবে দয়ার এ ঘটনার ছোট্ট একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়েছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের (আইএফএস) কর্মকর্তা সুশান্ত নন্দা। মুহূর্তেই ভাইরাল হয়েছে ভিডিওটি।

ভিডিওতে দেখা যায়, উন্মত্ত বুনো হাতি চলে যাওয়ার পর গ্রামবাসী ক্ষতি পর্যবেক্ষণ করছেন। তখনই তারা দেখতে পান ব্যাপক ধ্বংসযজ্ঞ চালালেও বাগানে একটি কলাগাছ ঠায় দাঁড়িয়ে আছে। পাখির বাসা থাকায় ওই কলাগাছ ছুঁয়েও দেখেনি দয়ালু হাতির পাল।

সুশান্ত নন্দা লিখেছেন, এ কারণেই হাতিদের অমায়িক প্রাণী বলা হয়। উন্মত্ত বুনো হাতিরা ওই গ্রামের পুরো কলাবাগান ধ্বংস করে রেখে গেছে ঠিকই। শুধু একটি গাছ ছুঁয়েও দেখেনি। ওই গাছে পাখির বাসা থাকায় হাতির পালের এ ভালোবাসার আচরণ। এটাই সৃষ্টিকর্তার আশ্চর্য প্রকৃতি। সূত্র : ইন্ডিয়া টুডে

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh