• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের ১৩টি জলযান দেখে ভয় পেয়ে গুলি চালালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২১, ১১:৩২
ইরানের ১৩টি জলযান দেখে ভয় পেয়ে গুলি চালালো যুক্তরাষ্ট্র
সংগৃহীত ছবি

পারস্য উপসাগরে আগে থেকেই মাতব্বরি করে বেড়ায় মার্কিন নৌবাহিনী। নিজেদের আধিপত্য বিস্তারে গোলাগুলি করতেও পিছপা হয় না তারা। তার ব্যাতিক্রম হলো না এবারও।

ইরানি নৌবাহিনীর ১৩টি জলযান মার্কিন সামরিক জাহাজের খুব কাছে পৌঁছে গিয়েছিল। আর তা দেখতে পেয়েই গুলি চালায় মার্কিন সেনারা।

জানা গেছে সোমবার পারস্য উপসাগরে মার্কিন যুদ্ধজাহাজের খুব কাছে এসে যায় ইরানের নৌ-বাহিনীর ১৩টি জলযান। তা দেথে দুই দফায় গুলি চালায় মার্কিন কোস্ট গার্ড। মূলত ওয়ার্নিং শট হিসাবে গুলি চালায় তারা। তারপর ইরানের জলযানগুলি চলে যায়।

এই ঘটনা এমন একটা সময়ে ঘটলো যখন পরমাণু চুক্তি নিয়ে অ্যামেরিকা ও ইরানের মধ্যে পরোক্ষ আলোচনা চলছে। ভিয়েনায় চার দফা আলোচনা হয়েছে। দিন কয়েক আগে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছিলেন, তারা আশা করছেন, ইরান এবারে একটি রাজনৈতিক সিদ্ধান্ত নেবে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ইরানের জলযানগুলি মার্কিন যুদ্ধজাহাজের ১৩৭ মিটার বা সাড়ে চারশ ফিটের মধ্যে এসে গিয়েছিল। তখন শূন্য দশমিক ৫০ বোরের মেশিনগান থেকে গুলি চালায় মার্কিন কোস্ট গার্ড।

তিনি বলেন, ইরানের জলযানগুলি যখন ২৪৭ মিটার দূরে ছিল তখন প্রথমবার গুলি চালানো হয়। তারপর তারা যখন ১৩৭ মিটার দূরে, তখন আবার গুলি চালায় কোস্ট গার্ড। তারপর ইরানের জলযানগুলি ফিরে যায়। সেখানে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ছাড়াও গাইডেড মিসাইল সাবমেরিনও ছিল।

কিরবি’র দাবি, এটা গুরুতর বিষয়। ওদের (ইরান) মনোভাব ছিল আক্রমণাত্মক। ওই এলাকায় জলযানের সংখ্যা অনেক বাড়িয়েছে ইরানের নৌ-বাহিনী। আর এটা নতুন ঘটনা নয়। কয়েক সপ্তাহ আগেও হয়েছে। নৌ-বাহিনীর সদস্যদের পরিস্থিতির মোকাবিলায় বিশেষ প্রশিক্ষণও দেয়া হয়েছে। সূত্র : ডয়চে ভেলে

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh