• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আরব সাগর থেকে নৌকাবোঝাই চীনা ও রুশ অস্ত্রভাণ্ডার জব্দ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ মে ২০২১, ১০:৪৬
US Navy seizes huge weapons cache in Arabian Sea
সংগৃহীত ছবি

আরব সাগরের উত্তরাংশে আন্তর্জাতিক জলসীমা থেকে রাষ্ট্রীয় মালিকানাহীন একটি নৌযান থেকে রাশিয়া ও চীনের তৈরি বিপুল অস্ত্র জব্দ করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। রোববার (৯ মে) বাহরাইনভিত্তিক মার্কিন ফিফথ ফ্লিট এ খবর জানায়।

মার্কিন ফ্লিট জানায়, ৬ থেকে ৭ মে'র মধ্যে উত্তর আরব সাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে অবৈধ অস্ত্রবোঝাই একটি ‘দাও’ জব্দ করেছে গাইডেড-মিসাইল যুদ্ধজাহাজ ইউএসএস মন্টারি।

এই দাও লোহিত সাগর ও ভারত মহাসাগরে বিচরণকারী এক বা একাধিক মাস্তুলবিশিষ্ট কিংবা লাতিন জাতীয় পালবিশিষ্ট কিছু ঐতিহ্যবাহী পালতোলা নৌকার নাম। দাও নৌকা আরবরা নাকি ভারতীয়রা উদ্ভাবন করেছিল, সে ব্যাপারে ইতিহাসবিদদের মতভেদ আছে। দাও নৌকার হাল লম্বা ও সরু হয়।

ফিফথ ফ্লিট জানিয়েছে, এসব অস্ত্র ভাণ্ডারের মধ্যে রয়েছে কয়েক ডজন অত্যাধুনিক রুশ-নির্মিত ট্যাংকবিধ্বংসী গাইডেড মিসাইল, কয়েক হাজার চাইনিজ ৫৬ অ্যাসল্ট রাইফেল, কয়েকশ পিকেএম মেশিন গান, স্নাইপার রাইফেল ও রকেটচালিত গ্রেনেড লাঞ্চার।

এক বিবৃতিতে ফিফথ ফ্লিট জানায়, সব অবৈধ কার্গো অপসারণের পর এই দাও এখন সমুদ্রে অবৈধ অস্ত্র বহনের উপযোগী বলে বিবেচনা করা হচ্ছে। জেরার পর এটির ক্রুকে খাবার ও পানি দেওয়া হয়েছে। পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

অন্যান্য অস্ত্রের মধ্যে রয়েছে, অত্যাধুনিক অপটিকাল সাইটস। মার্কিন হেফাজতে থাকা এসব অস্ত্র হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। এই অস্ত্রভাণ্ডারের মূল উৎস ও গন্তব্য কোথায় ছিল, তা নিয়ে তদন্ত চলছে।

যদিও আরব নিউজ তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, ওসব অস্ত্র ইরান থেকে হুতি বিদ্রোহীদের কাছে ইয়েমেনে পাচার করা হচ্ছিল। সূত্র : রয়টার্স ও আল জাজিরা

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh