• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশেষ শর্তে এবার আয়োজন করা হবে হজ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ মে ২০২১, ০৯:৪৯
Saudi Arabia to hold hajj under strict COVID-19 measures
সংগৃহীত ছবি

করোনামহামারির জেরে গত বছর খুব কম সংখ্যক দেশীয় ও দেশে অবস্থানরত বিদেশি মুসল্লিদের হজ পালনের সুযোগ দিয়েছিল সৌদি আরব। এবারও ‘বিশেষ শর্ত’ ও বিধি অনুযায়ী হজ পালনের ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

রোববার (৯ মে) সৌদির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এখনই নির্দিষ্ট করে কোনো ঘোষণা দেয়া হচ্ছে না। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে সৌদি কর্মকর্তারা জানান, করোনা মহামারির কারণে চলতি বছর বিদেশিদের হজের অনুমতি দেওয়া হবে কি না এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্য, নিরাপত্তা ও নিয়ম মেনে হজের আয়োজন করা হবে বলে জানিয়েছে সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের স্বাস্থ্য ইন্সটিটিউট পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে। বিশেষ পদক্ষেপ ও প্রাতিষ্ঠানিক পরিকল্পনার বিষয়টি পরবর্তীতে জানানো হবে।

করোনা মহামারির কারণে প্রায় সাত মাস বন্ধ থাকার পর ২০২০ সালের অক্টোবরে ওমরাহ পালনের জন্য সৌদি আরবের মসজিদুল হারাম খুলে দেওয়া হয়েছিল। কোভিড-১৯ এর টিকা বাজারে আসার পর গত মার্চে সৌদি আরব সরকার বলেছিল, যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন কেবল তাদের হজ করার অনুমতি দেওয়া হবে।

কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন নতুন ধরন শনাক্ত হওয়া এবং সেগুলো মোকাবেলায় বর্তমানে বাজারে থাকা টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। টিকা গ্রহণের পরও অনেকে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন।

প্রসঙ্গত, প্রতিবছর বিশ্বব্যপী প্রায় ২৫ লক্ষাধিক ব্যক্তি হজ পালন করতে মক্কা ও মদিনার উদ্দেশ্যে যান। এতে সৌদি আরব প্রতিবছর প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করে থাকে। সূত্র : ডেইলি সাবাহ

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh