Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮

ফের লন্ডনের মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করলেন এই মুসলিম নেতা

London elections-Sadiq Khan wins second term as mayor
সাদিক খান - সংগৃহীত ছবি

ফের বিপুল ভোট পেয়ে লন্ডনের মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। এবারের নির্বাচনে তাকে ২০ জনের বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে নামতে হয়। এ জয়ে ইউরোপের কোনো দেশে মুসলিম জনপ্রতিনিধি হিসেবে টানা দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত হলেন লেবার পার্টির এ নেতা।

এর আগে ২০১৬ সালে তিনি প্রথমবারের মতো লন্ডনের মেয়র নির্বাচিত হন। ইউরোপের ইতিহাসে তিনিই সর্বপ্রথম মুসলিম মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন।

এবারের নির্বাচনে তিনি মোট ভোটের ৫২ শতাংশ পেয়েছেন। লন্ডনের মেয়র হিসেবে তিনি দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন। তার প্রাপ্ত ভোট সংখ্যা ১২ লাখ ৬ হাজার ৩৪টি, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির শন বেলি পেয়েছেন ৯ লাখ ৭৭ হাজার ৬০১ ভোট।

নির্বাচনে তৃতীয় হয়েছেন গ্রিন পার্টির সিয়ান বেরি এবং চতুর্থ হয়েছেন লিবারেল ডেমোক্র্যাট দলের লইসা পরিট। লিবারেল ডেমোক্র্যাট দলের লইসা পরিটসহ অন্য ১৬ প্রার্থীই তাদের জামানত হারান এ নির্বাচনে।কারণ নির্বাচনে চতুর্থ স্থান থেকে ২০তম স্থান পর্যন্ত কোনো প্রার্থীই মোট ভোটের ৫ শতাংশ পাননি।

করোনা মহামারির কারণে জরুরি ভিত্তিতে করোনাভাইরাস অ্যাক্ট ২০২০-এর অধীনে ইংল্যান্ডজুড়ে স্থানীয় সব নির্বাচন স্থগিত ছিল এক বছর। এর ফলে ক্ষমতার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও সাদিক খান বাড়তি এক বছর মেয়াদ ভোগ করছেন।

৬০ লাখ নিবন্ধিত ভোটার তাদের এবার লন্ডনের মেয়র নির্বাচনে ভোট দেন। এর আগে ২০১৬ সালে সর্বাধিক সংখ্যক ১২ জন প্রার্থী লন্ডনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তাই স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে রাত ১০টায় শেষ হয়। ফল ঘোষণা করা হয় শনিবার।

টিএস

RTV Drama
RTVPLUS