Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

বাঙালি ছাত্রীর তৈরি মাস্ক পেল গুগলের স্বীকৃতি

বাঙালি ছাত্রীর তৈরি মাস্ক পেল গুগলের স্বীকৃতি
বাঙালি ছাত্রীর তৈরি মাস্ক পেল গুগলের স্বীকৃতি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নতুন ভ্যারিয়েন্টে বিধ্বস্ত ভারত। প্রতিদিনই শনাক্ত ও মৃত্যুর রেকর্ড গড়ছে দেশটি। এ ভাইরাসকে রুখতে পশ্চিমবঙ্গের দিগন্তিকা বসু তৈরি করলেন বিশেষ মাস্ক।

শুক্রবার (৭ মে) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক-কে স্বীকৃতি দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট কোম্পানি গুগল।

করোনা প্রতিরোধকারী এই বিশেষ মাস্ক গুগল আর্টস এবং কালচারের ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা ১০ জায়গা করে নিয়েছে।

এদিকে গুগল আর্টস এবং কালচারে সাধারণত বিশ্বের নানা প্রান্ত থেকে নানা বিষয়ে উৎসাহমূলক ডিজাইন, ছবি বা ভিডিও চাওয়া হয়। সেই ভাবনাগুলো নিয়ে তৈরি হয়েছে এই প্লাটফর্ম। আর সেখানেই এখন দিগন্তিকার নাম ফুটে উঠেছে।

করোনাকালে মাস্কের ব্যবহার আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে গড়ে উঠেছে। তবে দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক অনন্য। এটি ধুলোবালি থেকে মুক্ত রাখবে, ভাইরাস প্রতিরোধ করবে। একই সঙ্গে ইনহেলারের কাজও করবে।

এ বিষয়ে আনন্দবাজারকে দিগন্তিকা বলেন, ‘আমার খুব ভালো লাগছে এটা জানতে পেরে যে, আমার তৈরি ভাইরাস প্রতিরোধক মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্বের সেরা ১০টি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছে।’

মুম্বাইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের সাহায্যে দিগন্তিকা এই মাস্ক তৈরি করেছে। গুগলে জানিয়েছে, ইতোমধ্যে এই মাস্কের বিষয়ে সাধুবাদ জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এই বিশেষ মাস্ক দ্রুত ভারতের বাজারে কিভাবে নিয়ে আসা যায় সেটার চেষ্টাও চলছে।

উল্লেখ্য, দিগন্তিকা পূর্ব বর্ধমানের মেমারি ভিএম ইন্সটিটিউশন ইউনিট-২ এর দ্বাদশ শ্রেণির ছাত্রী। তিনি ইতোমধ্যে ১১টি উদ্ভাবনের জন্য এই বয়সেই পরিচিতি লাভ করেছেন।

জিএম/পি

RTV Drama
RTVPLUS