Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

নিজেদের টিকা একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য, দাবি পুতিনের

Russia's Covid-19 vaccines as reliable as AK-47 rifle-Vladimir Putin
সংগৃহীত ছবি

করোনা ঠেকাতে রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক-ভি বিশ্ববিখ্যাত রাইফের একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বের সবচেয়ে পরিচিত একটি আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭।

রুশ উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন। পুতিন আরও বলেন, দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখন আরও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ।

রুশ প্রেসিডেন্ট বলেন, এটা আমাদের দাবি নয় যে, রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতো নির্ভরযোগ্য। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক।

রুশ কর্তৃপক্ষ নিজ দেশে উৎপাদিত চারটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে। তারা এরইমধ্যে সিঙ্গেল ডোজের স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। এটির নামকরণ করা হয়েছে স্পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।

সম্প্রতি দ্য লানসেট জার্নালে প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ। বিশ্বের অনেক দেশেই করোনা মোকাবেলায় রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছর রাশিয়াই আনুষ্ঠানিকভাবে প্রথম করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি অনুমোদন করে। করোনার টিকা আবিষ্কার ও অনুমোদনে শুরুর দিকেই রয়েছে তারা। সূত্র : রয়টার্স

টিএস

RTV Drama
RTVPLUS