Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

‘অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু গণহত্যার শামিল’

Allahabad High Court says death of Covid patients due to no supply of Oxygen not less
সংগৃহীত

অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনও করোনা রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে জানিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। এমনকি এ ধরনের ঘটনা গণহত্যার চেয়ে কম নয় বলেও জানিয়েছেন আদালত। খবর আনন্দবাজার পত্রিকার।

অক্সিজেনের অভাবে সম্প্রতি উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে করোনা রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এরপর এলাহাবাদ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। পরে সেই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন.... শারীরিক সম্পর্কে রাজি না হওয়ায় রুমমেটকে হত্যার পর কেটে টুকরো

বিচারপতিরা তাদের পর্যবেক্ষণে বলেন, হাসপাতালে অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা কষ্ট পেয়েছি। এ ধরনের ঘটনা অপরাধমূলক এবং তা কোনোভাবেই গণহত্যার চেয়ে কম নয়।

আদালত বলেন, এই গণহত্যার দায় তাদের উপর বর্তায় যাদের কাজ প্রতি মুহূর্তে রোগীদের অক্সিজেন সরবরাহ করা। যখন বিজ্ঞানের এত উন্নতি হয়েছে, হৃদযন্ত্র প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মতো ঘটনা ঘটছে, তখন এভাবে কি করে আমরা মানুষকে মরতে দিতে পারি?

এদিকে লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে মৃত্যুর যে অভিযোগ উঠেছে, তা তদন্ত করে ৪৮ ঘণ্টার মধ্যে দুই জেলার জেলা প্রশাসককে রিপোর্ট জমা দেয়ার নির্দেশও দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট।

এ/পি

RTV Drama
RTVPLUS