• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারত ফেরতদের কারাদণ্ড হবে না বলে জানালো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ মে ২০২১, ১৯:৫৬
Australia retreats on jail threat for India travellers amid fury
সংগৃহীত

ভারত থেকে দেশে ফিরলেই কারাদণ্ড হবে বলে কয়েকদিন আগে ঘোষণা দিয়েছিল অস্ট্রেলিয়া। তবে ব্যাপক সমালোচনার পর নিজেদের অবস্থান পরিবর্তন করলো দেশটি। গত সপ্তাহে ভারত থেকে সব ভ্রমণকারীকে দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া সরকারের এই সিদ্ধান্ত অনুযায়ী, অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ১৫ মে’র মধ্যে দেশে ফেরে তাহলে সীমান্ত আইন ভাঙ্গার কারণে তাদের সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড এবং ৬৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা দিতে হবে বলে জানানো হয়।

তবে এখন অস্ট্রেলিয়ার সরকার বলছে, এমনটা ঘটার সম্ভাবনা খুবই কম। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছন, ভারত থেকে আসা ব্যক্তিরা এমন শাস্তির মুখোমুখি হওয়ার সম্ভাবনা ‘নেই বললেই চলে’। গত সোমবার অস্ট্রেলিয়া সরকারের এই আদেশ কার্যকর হয়েছিল।

মরিসন মঙ্গলবার চ্যানেল নাইনকে বলেন, আমি মনে করি না যে এ ধরনের কঠোর কোনও সাজার মুখোমুখি কেউ হবেন। কিন্তু আমাদের দেশে যাতে ভাইরাস ঢুকতে না পারে সেটা নিশ্চিত করার জন্য এমন একটা পথ বেছে নেয়া হয়েছে।

তিনি বলেন, এই বিধি ‘দায়িত্বশীল ও আনুপাতিকভাবে’ ব্যবহার করা হবে। কিন্তু দেশের কোয়ারেন্টিন সিস্টেমের ওপর চাপ কমাতে এমনটা করা দরকার ছিল। তার সরকার এই নিষেধাজ্ঞা ‘নিয়মিত পর্যালোচনা’ করবে। আর আগামী ১৫ মে’র পর ভারতের সঙ্গে ফ্লাইট চালু করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সিডনিতে শপিং মলে হামলা : প্রত্যক্ষদর্শীদের ভয়াবহ বর্ণনা
সিডনিতে শপিংমলে হামলা, নিহত ৭
আইপিএল না খেলার আসল কারণ জানালেন জাম্পা
X
Fresh