Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

আহত সৈন্যদের জন্য যৌনসঙ্গী ভাড়া করে চলে যে চিকিৎসা

How sex surrogates are helping injured Israeli soldiers
প্রতীকী ছবি

রোগীর জন্য যৌনসঙ্গী ভাড়া করে আনা একধরনের চিকিৎসাপদ্ধতি। বিতর্কিত এই চিকিৎসা পদ্ধতির নাম সারোগেট সেক্স থেরাপি।

বিতর্কিত বলেই খুব বেশি দেশে এটি চালু হয়নি। তবে ইসরায়েলে সৈন্যদের জন্য এই থেরাপি চালু আছে। যেসব সৈনিকরা কোনো সংঘাতে গুরুতর আহত আহত হয়েছেন এবং তার যৌন-পুনর্বাসন দরকার, তারা সরকারি খরচে পেতে পারেন এই থেরাপি অর্থাৎ একজন সারোগেট যৌনসঙ্গীর সেবা।

ব্যাপারটা কিভাবে কাজ করে তা জানতে তেল আবিবে সেক্স থেরাপিস্ট রোনিট আলোনির ক্লিনিকে ঘুরে আসা যাক। আলোনি তার ডক্টরেট করেছেন যৌন-পুনর্বাসনের ওপর। তার ক্লিনিকটির কনসাল্টেশন রুমটি দেখতে আর দশটা সাধারণ ক্লিনিকের মতই।

আলোনির রোগীদের জন্য ছোট কিন্তু আরামদায়ক একটি সোফা আছে। আর আছে নারী ও পুরুষের যৌনাঙ্গের জীববৈজ্ঞানিক চিত্র, যা রোনিট আলোনি ব্যবহার করেন বিভিন্ন বিষয় বুঝিয়ে বলার জন্য।

কিন্তু এর পাশের ঘরটিতে যা হয় তা বেশ অবাক হবার মতো। এতে আছে একটি সোফা-বেড এবং মোমবাতি।

এখানে ‘সারোগেট’ বা ভাড়া করা সঙ্গীরা আসেন এবং তারা আলোনির মক্কেলদের শিখিয়ে দেন কীভাবে ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে হয় এবং অবশেষে শেখায় কীভাবে যৌনমিলন করতে হয়।

এতে আছে একটি বিছানা, একটি সিডি প্লেয়ার, পাশে একটি স্নানের ঘর। আর ঘরের দেয়ালে আছে যৌনউত্তেজক নানা শিল্পকর্ম।

আলোনি বলেছেন, অনেক দিক থেকেই সেক্স থেরাপি জিনিসটা হচ্ছে দু’জনের ব্যাপার। আপনার যদি একজন সঙ্গী না থাকে, তাহলে আপনি প্রক্রিয়াটা সম্পূর্ণ করতে পারবেন না। এখানে যিনি সারোগেট অর্থাৎ ভাড়ায় আসছেন, তিনি পুরুষ বা মহিলা যাই হোন- তার কাজটা হচ্ছে পার্টনারের ভূমিকাটা পালন করা।

যদিও সমালোচকরা একে দেহ-ব্যবসার সঙ্গে তুলনা করেছেন। কিন্তু ইসরায়েলে এটা এতটাই গ্রহণযোগ্য হয়ে গেছে যে যেসব সৈন্য আহত হবার কারণে যৌনক্ষমতা হারিয়েছেন তাদের জন্য এই থেরাপির খরচ বহন করছে রাষ্ট্র।

আলোনি বলেন, মানুষের জন্য এটা অনুভব করা গুরুত্বপূর্ণ যে তারা অন্যকে যৌনসুখ দিতে পারে এবং অন্যের কাছ থেকে তা পেতে পারে। লোকে এখানে আসে চিকিৎসার জন্য, আনন্দের জন্য নয়। এখানে দেহব্যবসার সঙ্গে মিলে যায় এমন কিছুই নেই।

এই সারোগেট যৌনসঙ্গী সেবা একেবারে প্রথম দিকে নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক সৈনিক জানান, প্রায় ৩০ বছর আগে রিজার্ভ সৈন্য থাকা অবস্থায় তিনি একটি দুর্ঘটনায় পড়েছিলেন, যাতে তার জীবন পুরোপুরি বদলে যায়।

তিনি একটি উঁচু জায়গা থেকে পড়ে গিয়েছিলেন। এতে তার কোমরের নিচ থেকে বাকি শরীর অসাড় হয়ে যায়, এবং তিনি আগেকার মত যৌনমিলন করতে অক্ষম হয়ে পড়েন।

তিনি বলেন, আমি আহত হবার পর একটা তালিকা করেছিলাম- কি কি করার সক্ষমতা আমাকে অর্জন করতেই হবে। সে তালিকায় ছিল- একা একা স্নান করতে পারা, নিজে নিজে খাওয়া ও কাপড় পরতে পারা, গাড়ি চালাতে পারা এবং কারো সাহায্য না নিয়ে সেক্স করতে পারা। এখানে এসে বেশ উন্নতি লক্ষ্য করছি।

১৯৮০র দশকে ইসরায়েলে ফিরে আসার পর তিনি যৌন সারোগেট বিষয়ে নেতৃস্থানীয় ইহুদি ধর্মগুরুদের অনুমোদন নেন। তার পর শুরু করেন একটি পুনর্বাসন কেন্দ্রে থেরাপি দেয়ার কাজ। ধর্মগুরুরা একটি নিয়ম বেঁধে দিয়েছিলেন যে, কোন বিবাহিত পুরুষ বা নারী সারোগেট হিসেবে কাজ করতে পারবে না। আলোনি এখন পর্যন্ত সেই নিয়ম মেনে চলেছেন।

এক সময় তিনি ইসরায়েলি কর্তৃপক্ষের অনুমোদনও পান। তার ক্লিনিকে ভাড়াটে যৌনসঙ্গী দিয়ে থেরাপি গ্রহণ করেছেন প্রায় ১০০০ লোক। এর মধ্যে অনেকেই ছিলেন সাবেক সৈনিক যারা মস্তিষ্ক বা শিরদাঁড়ায় স্নায়ুতন্ত্রে আঘাতপ্রাপ্ত। এদের চিকিৎসার খরচ বহন করেছে রাষ্ট্র। সূত্র : বিবিসি

টিএস/পি

RTV Drama
RTVPLUS