Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন পাসপোর্টের জায়গা করে নিচ্ছে যে অ্যাপ

Airport security app Clear looks to score with U.S. vaccine passport
সংগৃহীত

মানুষজনের কোভিড-১৯ স্ট্যাটাস জানতে যুক্তরাষ্ট্রে ৬০টির বেশি স্টেডিয়াম এবং অন্যান্য ভেন্যু ক্লিয়ার অ্যাপ ব্যবহার করছে। নিউইয়র্ক ভিত্তিক এই কোম্পানিটি এয়ারপোর্ট সিকিউরিটি ফাস্ট লেনের জন্য পরিচিত। তবে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ নিয়ে যুক্তরাষ্ট্রে যে বিতর্ক চলছে, তাতে সামনের সারিতে রয়েছে এই অ্যাপটি। খবর রয়টার্সের।

মেজর লিগ বেসবল সান ফ্রান্সিসকো জায়ান্টস এবং নিউইয়র্ক মেটসের মতো বড় বড় ব্যবসা তাদের অতিথিদের কাছে করোনা নেগেটিভ প্রমাণপত্র বা টিকা নিয়েছে এমন ডকুমেন্ট দেখতে যাচ্ছে। এসব টিম কাগজের ডকুমেন্ট নিলেও তারা ক্লিয়ারের হেলথ পাস ফিচার ডাউনলোডের ব্যাপারে উৎসাহ দিচ্ছে।

কিন্তু মাস্ক পরার বাধ্যবাধকতার মধ্যেই এমন কর্মকাণ্ড মেনে নিতে পারছেন না রিপাবলিকান দলীয় রাজনীতিবিদ এবং নজরদারি বিরোধী অধিকারকর্মীরা। তাদের কাছে এটা নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। তাদের ভয় যারা টিকা নেয়নি তারা অনেক ক্ষেত্রেই বঞ্চনার স্বীকার হবেন এবং মানুষজনের ব্যক্তিগত তথ্য অপ্রয়োজনে সংগ্রহ করা হবে।

কোনও এক ব্যক্তি টিকা গ্রহণ করেছেন কিনা এমন প্রশ্ন ঠেকাতে ফ্লোরিডা এবং টেক্সাসে রিপাবলিকান গভর্নর কিছু পদক্ষেপ গ্রহণ করেছেন। তবে আইনি বিশেষজ্ঞরা বলছেন, জনস্বাস্থ্য রক্ষায় এ ধরনের প্রশ্ন করা বৈধ। যদিও প্রাইভেসি গ্রুপ ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের আশঙ্কা ক্লিয়ার এবং অন্যান্য পাসপোর্ট অ্যাপ এসব তথ্য অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করবে এবং ক্রেতা ট্রাকার হিসেবে ব্যবহার করবে। তবে ক্লিয়ার বলছে, হেলথ রেকর্ডের পুরো নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীদের কাছে।

RTV Drama
RTVPLUS