• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দক্ষিণ আফ্রিকায় সিংহের প্রজনন বন্ধের পরিকল্পনা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ মে ২০২১, ০৯:৩১

এবার সিংহের প্রজনন বন্ধ করার পরিকল্পনা নিয়েছে দক্ষিণ আফ্রিকা। মূলত শিকারের জন্য অথবা পর্যটকদের কাছে পোষা শাবক হিসাবে বিক্রি বন্ধ করতেই এ পরিকল্পনা।

সিংহ আটকে রেখে প্রজননের বিতর্কিত প্রবণতার ওপর দুই বছর ধরে চালানো একটি গবেষণা প্রকাশ হওয়ার পর সরকার এই পদক্ষেপ নিলো দেশটি। ওই গবেষণায় দেখা গেছে, এ ধরণের কর্মকাণ্ড সিংহ রক্ষায় নেয়া উদ্যোগগুলোকে ঝুঁকিতে ফেলছে এবং বন্যপ্রাণীর ক্ষতি করছে।

বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের সুপারিশ গ্রহণ করে এই ব্যবস্থা নিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার, যা হয়তো দেশটির পেশাদারি শিকার শিল্পের সংশ্লিষ্টদের বিক্ষুব্ধ করে তুলতে পারে।

দক্ষিণ আফ্রিকার পরিবেশমন্ত্রী বারবারা ক্রেসি বলেছেন, আটকে রাখা সিংহের প্রজননের ব্যাপারে বেশিরভাগ প্রতিবেদনেই যা বলা হয়েছে, তাতে আমাদের অবশ্যই সিংহ ধরে প্রজনন বা লালনপালন করা, তার মাধ্যমে এগুলোকে গৃহপালিত করে তোলার ব্যবস্থা বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, আমরা চাই না, সিংহ আটকে প্রজনন করা, আটকানো সিংহ শিকার করা, সিংহ আটকে ব্যবহার এবং সেগুলোকে পোষ মানানো হোক।

তবে তিনি জানিয়েছেন, বনে নিয়ন্ত্রিত সিংহ শিকার কার্যক্রম অব্যাহত রাখা হবে। দেশটির পর্যটন শিল্পে বড় আয়ের এটি একটি প্রধান মাধ্যম।

ধারণা করা হয়, দক্ষিণ আফ্রিকায় আট হাজারের বেশি সিংহ আটক অবস্থায় রয়েছে, যেখানে বনে রয়েছে প্রায় সাড়ে তিন হাজার সিংহ।

সিংহ আটকে রেখে প্রজননকারীরা বলছেন, তারা বরং এভাবে প্রজনন করার মাধ্যমে বুনো সিংহ রক্ষা করছেন। তবে সমালোচকরা বলেন, এটি খুবই নিষ্ঠুর এবং শোষণমূলক একটি ব্যবস্থা। সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh