Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

পশ্চিবঙ্গে আসন বাড়ছে বিজেপির

পশ্চিবঙ্গে আসন বাড়ছে বিজেপির
পশ্চিবঙ্গে আসন বাড়ছে বিজেপির

পশ্চিমবঙ্গ ছাড়াও আরও চার রাজ্যে হয়েছে বিধানসভা নির্বাচন। রাজ্যগুলো হলো- অসম, তামিলনাড়ু, পদুচেরি ও কেরালা। রাজ্যগুলোর নির্বাচনের ফলও প্রকাশ করা হচ্ছে আজ রোববার (২ মে)।

এবারের নির্বাচনে অন্যান্যবারের তুলনায় পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু ও কেরালায় আসন বাড়ছে কেন্দ্রে ক্ষমতাসীন দল কট্টরপন্থী বিজেপির। যদিও কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতে এখন পর্যন্ত কোনো আসন পায়নি দলটি। গতবার সেখানে তারা পেয়েছিল দুইটি আসন।

এনডিটিভি প্রকাশিত সবশেষ ফল অনুযায়ী, ২৯৪ আসনের পশ্চিমবঙ্গ বিধানসভার ভোট হওয়া ২৯২টিতে তৃণমূল জোট এগিয়ে আছে ২০৫টিতে। বিজেপি জোট এগিয়ে ৮৫টিতে। বাম দলগুলোর জোট একটিতে এগিয়ে। অন্য দলগুলো একটি আসনে এগিয়ে আছে।

পশ্চিমবঙ্গে গত লোকসভা নির্বাচনে তৃণমূল নেতৃত্বাধীন জোট ২০১, কংগ্রেস নেতৃত্বাধীন জোট ৪৬ ও বিজেপি নেতৃত্বাধীন জোট ৩৬টি আসনে জয়ী হয়েছিল। এবার ৮৫টি শেষ পর্যন্ত থাকলে বিজেপি জোটের আসন বাড়বে ৪৯টি।

অসম বিধানসভার ১২৬ আসনের মধ্যে বিজেপি জোট ৭৮টিতে এগিয়ে। কংগ্রেস নেতৃত্বাধীন জোট এগিয়ে ৪৭টিতে। অন্য দল একটি আসনে এগিয়ে আছে। গত নির্বাচনে বিজেপি জোট জয়ী হয়েছিল ৬৪টি আসনে। কংগ্রেস জোট পেয়েছিল ২৯টি আসন।

সবশেষ ফল অনুযায়ী, গতবারের তুলনায় এবার ১০টির বেশি আসন পাচ্ছে বিজেপি জোট।

তামিলনাড়ুতে ২৩৪ আসনের মধ্যে আঞ্চলিক দল দ্রাবিড়া মুনেত্রা কাজাগমের (ডিএমকে) সঙ্গে গড়া কংগ্রেসের জোট এগিয়ে আছে ১৩৩টিতে। এডিএমকে-বিজেপি জোট এগোনো ৯৯টিতে। এমএনএম জোট এগিয়ে ১টি আসনে।

আগের নির্বাচনে প্রয়াত মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতার দল এডিএমকে পেয়েছিল ১২৪ আসন। এমকে স্টালিনের দল ডিএমকে পেয়েছিল ৯৬টি। কংগ্রেস পেয়েছিল সাতটি আসন।

বিজেপি গত নির্বাচনে কোনো আসন পায়নি। এবার তারা জোটবদ্ধভাবে প্রায় ১০০ আসন পেয়েছে। একক দল হিসেবে পেয়েছে ২০টি আসন।

কেরালায় ১৪০ আসনের মধ্যে বামপন্থিদের জোট এলডিএফ এগিয়ে ৯০ আসনে। কংগ্রেস জোট এগোনো ৪৫ আসনে। বিজেপি জোট এগিয়ে আছে চারটিতে। অন্য একটি দল একটি আসন পেয়েছে।

গতবারের নির্বাচনে সিপিআই-এম নেতৃত্বাধীন এলডিএফ ৯১টি, কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ৪১টি আসন পেয়েছিল। অন্যদিকে বিজেপি পেয়েছিল একটি আসন। সে তুলনায় রাজ্যে এবার আসন বেড়েছে দলটির।

পদুচেরিতে ৩০ আসনের মধ্যে ১৭টির ফলে এনআরসি জোট এগিয়ে ১১টি আসনে। কংগ্রেস জোট ছয়টি আসনে এগিয়ে আছে। গত নির্বাচনে এনআরসি ছয়টি, বিজেপি দুইটি, কংগ্রেস একটি ও ডিএমকে একটি আসন পেয়েছিল।

টিএস

RTV Drama
RTVPLUS