• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

টিকার জন্য হুমকির মুখে ভারত ছাড়লেন সেরাম সিইও!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মে ২০২১, ০৮:৩৯
টিকার জন্য হুমকির মুখে ভয়ে ভারত ছাড়লেন সেরাম সিইও!
ফাইল ছবি

করোনাভাইরাসের টিকা পেতে ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালাকে চাপ দিয়ে আসছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্মকর্তাসহ একাধিক প্রভাবশালীরা। সে কারণেই ভারতীয় ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন পুনাওয়ালা।

পুরো ভারত যখন করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত, ঠিক তখনই ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টাইমস’-এর বরাত এমন চাঞ্চল্যকর খবর জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

‘দ্য টাইমস’-এর প্রতিবেদন অনুযায়ী, কোভিশিল্ড টিকার জন্য পুনাওয়ালাকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং অন্যান্যরা ফোন করতেন। দ্রুত টিকা পাওয়ার দাবি জানাতেন তারা।

পুনাওয়ালা ব্রিটিশ গণমাধ্যমটিকে বলেছেন, ‘হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।’

পুনাওয়ালা আরও বলেন, ‘ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভালো হবে না ... এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ধরনটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটাই এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনো কাজই করতে দিচ্ছে না।’

‘দ্য টাইমস’-এর দাবি, পুনাওয়ালা ব্রিটেনে কিছুদিন কাটাবেন বলে জানিয়েছেন। এমনকি তিনি উল্লিখিত পরিস্থিতিতে দেশে ফিরতে চান না বলেও জানিয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী পুনাওয়ালা বলেন, ‘সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না।’

তবে পুনাওয়ালা যে হঠাৎই দেশ ছেড়েছেন মোটেই এমন দাবি করছে না ব্রিটিশ গণমাধ্যমগুলো। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন সেরাম সিইও। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ রুপি।

এছাড়া ‘দ্য টাইমস’-এর প্রতিবেদনে বলা হয়েছে, পুনাওয়ালার ব্রিটেন সফরের সঙ্গে আংশিকভাবে জড়িয়ে আছে ভারতের বাইরে করোনার টিকা উৎপাদনের ব্যাপারটিও।

পুনাওয়ালা তাদেরকে বলেছেন, ‘শিগগিরই এ বিষয়ে ঘোষণা দেবেন তিনি।’

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh