• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারত থেকে অস্ট্রেলিয়া প্রবেশ করলেই পাঁচ বছরের কারাদণ্ড!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ মে ২০২১, ০৯:৩২
ভারত থেকে অস্ট্রেলিয়া প্রবেশ করলেই পাঁচ বছরের কারাদণ্ড!
ভারত থেকে অস্ট্রেলিয়া প্রবেশ করলেই পাঁচ বছরের কারাদণ্ড!

অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ভারত থেকে নিজ দেশে প্রবেশ করেন তাহলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা হতে পারে তাদের। ভারত থেকে অস্ট্রেলিয়া আসা সাময়িকভাবে অবৈধ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।

শনিবার (১ মে) বিবিসি বাংলা’র এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য। প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে যেসকল মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনের হার বিবেচনায় এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

অস্ট্রেলিয়া চলতি সপ্তাহের শুরুর দিকে মহামারি করোনাভাইরাস রোধে ভারতের সঙ্গে সকল ধরনের বিমান চলাচল বন্ধ করে দেয়। ধারণা করা হচ্ছে যে, প্রায় নয় হাজার অস্ট্রেলিয়ান ভারতে রয়েছেন এবং এদের মধ্যে কমপক্ষে ৬০০ জনের অবস্থা গুরুতর বলে শনাক্ত করা হয়েছে।

এদিকে করোনার এই ভয়াল পরিস্থিতিতে যে সকল নাগরিকরা দেশে ফিরতে চান তাদের ক্ষেত্রে সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে জানিয়েছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। বলেছেন, আমাদের নাগরিকরা সত্যিকারেই ভারতে মারা যাচ্ছে। তাদের বের করার পথ নেই, আর এখন পরিত্যাগ করা হলো তাদের।

অস্ট্রেলিয়ার এ সিদ্ধান্ত অনুযায়ী গত দুই সপ্তাহের মধ্যে যে সকল নাগরিকরা ভারতে কাটিয়েছেন তাদের জন্য অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই আদেশ কেউ না মানলে তাদের পাঁচ বছরের কারাদণ্ড এবং সঙ্গে ৩৭ হাজার পাউন্ড জরিমানাও হতে পারে। তবে ১৫ মে এই সিদ্ধান্ত আবার পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষীদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh