Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮

মুহাম্মদ (সা.)-র উদ্ধৃতি বিকৃতি করে সমালোচনার মুখে সৌদি যুবরাজ

MBS's comments on extremism and Islamic laws cause stir
সংগৃহীত

একটি হাদিস বিবৃতি করে সমালোচনার মুখে সৌদি আরবের ক্ষমতাশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কয়েকদিন আগে দীর্ঘ এক সাক্ষাৎকার দেন যুবরাজ মোহাম্মদ। সেখানে ধর্মীয় চরমপন্থার বিষয় নিয়েও কথা বলেন তিনি। তখনই মহানবী (সা.)-র উদ্ধৃতি বিকৃতি করেন যুবরাজ মোহাম্মদ।

যুবরাজ মোহাম্মদ বলেন, সবকিছুর মধ্যে চরমপন্থা ভুল কাজ। আমাদের নবী মুহাম্মদ (সা.) তার এক হাদিসে বলেছেন, একদিন চরমপন্থীদের উত্থান ঘটবে এবং যখন এটা ঘটবে তখন তিনি তাদের হত্যার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন...অস্ট্রেলিয়া প্রবেশ করলেই পাঁচ বছরের কারাদণ্ড!

হাদিসের ভুল উদ্ধৃতি দিয়ে সৌদি ‍যুবরাজ আরও বলেন, তাদের ধর্মে চরমপন্থার জন্য আগের জাতিগুলো ধ্বংস হয়ে গেছে। তবে তিনি যে হাদিসের উদ্ধৃতি দিয়ে বক্তব্য দিয়েছেন, সেখানে চরমপন্থীদের হত্যা করার কথা বলা হয়নি।

বরং ওই হাদিসে বলা হয়েছে, ধর্মের মধ্যে বাড়াবাড়ি (চরমপন্থা) থেকে সতর্ক থাকো, ধর্মের বাড়াবাড়ির কারণে তোমাদের আগের জাতিগুলো ধ্বংস হয়ে গেছে।

যুবরাজ মোহাম্মদ বলেন, ধর্ম বা আমাদের সংস্কৃতি বা আরবত্বে চরমপন্থা আমাদের নবী (সা.)-র শিক্ষা, অভিজ্ঞতা এবং ইতিহাস অনুযায়ী গুরুতর একটি বিষয়।

তিনি বলেন, ইসলামের পবিত্রতম স্থানের অধিকারী হওয়ায় সৌদি আরব চরমপন্থা এবং সন্ত্রাসীদের টার্গেট হয়েছিল। বিশেষ করে ১৯৫০-৭০’র দশকে এই সমস্যা জটিল আকার ধারণ করেছিল। কারণ এই অঞ্চলে তখন ‘সোশ্যালিস্ট এবং কমিউনিস্ট প্রজেক্ট’ হাতে নেয়া হয়েছিল।

সৌদি যুবরাজ আরও বলেন, এসব লোক (চরমপন্থী) কোনোভাবেই আমাদের ধর্ম বা আল্লাহর নীতির প্রতিনিধি হতে পারে না। যেকোনো ব্যক্তি চরমপন্থার নীতি গ্রহণ করে, যদি সে সন্ত্রাসী নাও হয়, তবুও তিনি একজন অপরাধী এবং তাকে বিচারের মুখোমুখি হতে হবে।

RTV Drama
RTVPLUS