Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮

বিশ্বের দীর্ঘতম পায়ে হাঁটার ঝুলন্ত সেতু

World's longest pedestrian suspension bridge opens in Portugal
সংগৃহীত ছবি

পায়ে হেঁটে চলাচলের জন্য বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতুর উদ্বোধন করেছে পর্তুগাল। দেশটির উত্তরাঞ্চলের ইউনেস্কো স্বীকৃত প্রাকৃতিক নিদর্শন হিসেবে সংরক্ষিত বনভূমি আরোকা জিওপার্ক উপত্যকায় সেতুটি নির্মাণ করা হয়েছে। এই সেতুর দৈর্ঘ্য প্রায় ৫১৬ মিটার।

পাথর বেষ্টিত পর্বত আর হলুদ ফুলে ছেয়ে যাওয়া সবুজ অরণ্যের নতুন আকর্ষণ হিসেবে সংযোজিত হলো ঝুলন্ত এই সেতু। দ্রুত গতিসম্পন্ন জলস্রোতের নদী পাইভা থেকে ১৭৫ মিটার উপরে ঝুলছে এটি।

এর আগে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত সেতুর খেতাব ছিল সুইজারল্যান্ডের চার্লস কুনেন সেতুর দখলে। ২০১৭ সালে নির্মিত ৪৯৪ মিটার দীর্ঘ ওই সেতুর সেই রেকর্ড ভেঙে দিল 'আরোকা ৫১৬'।

সেতুটির ধাতব জালির মধ্য দিয়ে নিচে বয়ে যাওয়া নদী ও আশেপাশের প্রাকৃতিক দৃশ্য স্পষ্ট দেখতে পাবেন পর্যটকরা। নিশ্চিতভাবেই রোমাঞ্চকর অভিজ্ঞতার সৃষ্টি করবে এই যাত্রা।

সেতুটি নির্মাণ করতে সময় লেগেছে প্রায় দুই বছর। উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্যটকদের আকর্ষণ অর্জন করা সম্ভব হবে বলে মন্তব্য করেন আরোকার মেয়র মার্গারিডা বেলেম। তিনি বলেন, এই অঞ্চলের 'মূল আকর্ষণ' সৃষ্টি করেছে এই সেতু। নতুন এই স্থাপনার নাম দেওয়া হয়েছে আরোকা ৫১৬। সূত্র : সিএনএন

টিএস

RTV Drama
RTVPLUS