logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ এপ্রিল ২০১৭, ০৮:৪০
আপডেট : ১৬ এপ্রিল ২০১৭, ১৫:১৯

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ : দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। তবে এবার কী ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে তা জানা যায়নি। দাবি করলো দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীর প্যাসিফিক কমান্ডও বিষয়টি নিশ্চিত করেছে।

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলে সিনপোর কাছে ওই পরীক্ষা চালানো হয়। উৎক্ষেপণের পরপরই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়।

ঘটনাটি এমন সময় ঘটলো যখন কোরীয় উপত্যকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে।

কোরিয়া উপদ্বীপ অভিমুখে রওনা হয়েছে মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপ। এরপর উসকানিমূলক পদক্ষেপ না নিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। দরকারে "পাল্টা পরমাণু হামলার জন্য প্রস্তুত" পিয়ং ইয়ং বলেও হুমকি দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু হুমকি মোকাবেলায় তার দেশ একাই ব্যবস্থা নিতে সক্ষম।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন।

উত্তর কোরিয়া এরই মধ্যে পাঁচটি পরমাণু পরীক্ষা ও বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

কোরীয় উপত্যকায় যেকোনো সময় যুদ্ধ বেধে যাবার শঙ্কা জানিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে চীন।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ার শঙ্কার মধ্যেই শনিবার নিজেদের সামরিক শক্তি তুলে ধরে পিয়ং ইয়ং।

এদিন উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল-সাং-এর ১০৫তম জন্মদিনের অনুষ্ঠানে প্রেসিডেন্ট কিম জং উন আমেরিকাকে উসকানিমূলক পদক্ষেপ না নিতে সতর্ক করে দেন।

পিয়ং ইয়ং-এ কুচকাওয়াজে ট্যাংক এবং অন্যান্য সামরিক সরঞ্জামের বড় ধরনের প্রদর্শনী করে নিজেদের বর্তমান সামরিক শক্তি তুলে ধরে দেশটি।

ওই সামরিক প্রদর্শনীতে সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালাস্টিক মিসাইল প্রথমবারের মতো জনসমক্ষে তুলে ধরা হয়। বিশ্বের যেকোনো জায়গায় লক্ষ্যবস্তুকে টার্গেট করার উদ্দেশ্যে এ ক্ষেপণাস্ত্র ব্যবহার সম্ভব।

ডিএইচ

RTV Drama
RTVPLUS