Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

সেদিন বিয়ারের বন্যায় ভেসে গিয়েছিল লন্ডনের শহর

The London Beer Flood was an accident at Meux & Co's Horse Shoe Brewery, London, on 17 October 1814
সংগৃহীত ছবি

সে এক ভয়াবহ ঘটনা। বিয়ারের বন্যায় ভেসে গিয়েছিল লন্ডনের এক শহর। ঘটনাটি ঘটে ১৮১৪ সালের ১৭ অক্টোবর।

শিল্প ইতিহাসের অন্যতম উল্লেখযোগ্য ওই দুর্ঘটনাটি ‘লন্ডন বিয়ার ফ্লাড’ নামে ইতিহাসে স্থান করে নেয়। লন্ডনের সেই বিয়ার বন্যায় কমপক্ষে ৯ জনের প্রাণহানি ঘটে, আহত হয় আরো অনেকে। বহু ঘরবাড়ি ও স্থাপনার ক্ষতি হয়।

কিন্তু কিভাবে ঘটে এই ঘটনা? মূলত একটি মদের কারখানা থেকেই বন্যার সূত্রপাত। লন্ডনের গ্রেট রাসেল স্ট্রিট ও টটেনহ্যাম কোর্ট রোডের সংযোগ স্থানে সেকালে ছিল বিখ্যাত মদ তৈরির কারখানা হর্স সু ব্রেওয়ারি।

কারখানাটির আকৃতি ছিল বিশাল, বেশ কয়েকটি ২২ ফুট উঁচু কাঠের ফার্মেন্টেশন ট্যাংকে সেখানে মদ গাঁজানো হতো। বিয়ার উৎপাদনের জন্য হর্স সু ব্রেওয়ারি ছিল সুবিখ্যাত। কারখানাটির সবগুলো ফার্মেন্টেশন ট্যাংকে সর্বসাকুল্যে ৩ হাজার ৫০০ ব্যারেল বিয়ার ধরত।

দুর্ঘটনার দিন একটি ফার্মেন্টেশন ট্যাংক ফেটে তাতে মজুদ থাকা সবটুকু বিয়ার বাইরে আছড়ে পড়ে। এতে বাকি ফার্মেন্টেশন ট্যাংকগুলোও ভেঙে গিয়ে বিয়ারের বন্যায় কারখানাটি উপচে ওঠে।

প্রায় ৩ লাখ ২০ হাজার গ্যালন বিয়ার হর্স ব্রেওয়ারির দেয়ালে আছড়ে পড়ে এবং প্রচণ্ড চাপে দেয়ালগুলো ভেঙ্গে দিয়ে সেইন্ট জাইলস রুকারির রাস্তায় বেরিয়ে আসে। এর ফলে ওই রাস্তার আশেপাশে থাকা বস্তিগুলো বিয়ারের স্রোতে ভেসে যায়।

বিয়ারের সেই স্রোত পথের সব কিছু ভাসিয়ে নিয়ে কয়েক মিনিটের মধ্যেই জর্জ স্ট্রীট ও নিউ স্ট্রীটে প্রবেশ করে। বিয়ারের একেকটি ঢেউয়ের উচ্চতা সেদিন ছিল প্রায় পনেরো ফুট।

তবে এমন বিপদের দিনেও মদের নেশায় বুদ লন্ডনবাসী বোতল-বালতি নিয়ে হাজির হয়েছিলেন বিনামূল্যে বিয়ার সংগ্রহ করতে। সূত্র : হিস্টোরিক-ইউকে

টিএস

RTV Drama
RTVPLUS