Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

লকডাউনে বসে এক বছরেই স্নাতক সম্পন্ন ১২ বছরের শিশুর

Meet the 12-year-old graduating high school and college in the same week
সংগৃহীত ছবি

করোনা মহামারি শুরুর পর লকডাউনে বন্ধ হয়ে যায় স্কুল। গতবছর থেকে শুরু হওয়া লকডাউনে স্কুল-কলেজ বন্ধ হয়ে রয়েছে বেশিরভাগ দেশগুলোতেই।

একই অবস্থা যুক্তরাজ্যের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যেও। সেখানকার বাসিন্দা স্কুলছাত্র মাইক উইমারের অলস সময় কাটত স্কুলের অতিরিক্ত অনলাইন ক্লাসগুলো করে।

কিন্তু এক বছর পার হতে না হতেই এই ১২ বছরের খুদে বালক একই সপ্তাহের ভিতর হাই স্কুল এবং কলেজ সম্পন্নের প্রস্তুতি নিচ্ছে। চার বছরব্যাপী কোর্স শেষ করতে উইমারের লেগেছে মোট এক বছর। যার মধ্যেই সে শেষ করেছে উচ্চ বিদ্যালয়ের দুই বছর এবং দুই বছরের সহযোগী ডিগ্রি।

আসলে এই মেধাবী শিক্ষার্থী একই সাথে দুটি শ্রেণির ক্লাস করছিল এবং এক সময় বুঝতে পারল যে গতিতে সে পড়াশোনায় এগোচ্ছে তাতে আর কয়েকটি ক্লাস হলেই সে উচ্চতর ডিগ্রি নিতে পারবে।

জানা গেছে, আগামী ২১মে উইমার রোয়ান-ক্যাবারাস কমিউনিটি কলেজ থেকে এবং ২৩মে কনকর্ড একাডেমি হাই স্কুল থেকে স্নাতক ডিগ্রি অর্জন করবেন। হাই স্কুলে উইমারই সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী।

মূলত রোবোটিকসের প্রতি ভীষণ আগ্রহ এই বালকের। সে নিজেকে, ‘গণিত এবং বিজ্ঞানের মানুষ’ হিসেবে পরিচয় দিতে ভালবাসে। প্রাতিষ্ঠানিকভাবে নয়, নিজেই ভুল করতে করতে অনলাইন ভিডিওর মাধ্যমে শিখে নেয় প্রোগ্রামিং এবং রোবোটিকস ইঞ্জিনিয়ারিংয়ের কলাকৌশল।

উইমারের লক্ষ্য হলো ‘স্মার্ট হোম টেকনোলজি’ সহজ করে তুলে অন্যকে সহায়তা করা। সে বলে, আমার উদ্যোগের লক্ষ্য- এমন প্রযুক্তির নির্মাণ যা মানুষের জীবনযাত্রাকে সহজ করে তুলবে। সূত্র : সিএনএন

টিএস

Meet the 12-year-old graduating high school and college in the same week

RTV Drama
RTVPLUS