• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সৌদির পর ইরানও ইয়েমেনে যুদ্ধবিরতিকে সমর্থন জানালো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ এপ্রিল ২০২১, ১৫:০৭
In talks with Houthis, Zarif backs intra-Yemeni talks, ceasefire
সংগৃহীত

ইয়েমেনে যুদ্ধবিরতি ও আলোচনার ব্যাপারে তার দেশের প্রত্যয়ের কথা পুনর্ব্যক্ত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ওমানে হুথি বিদ্রোহীদের একজন মুখপাত্রের সঙ্গে আলাপকালে এই প্রত্যয়ের কথা ব্যক্ত করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চান, জানানোর একদিন পর জারিফ এমন মন্তব্য করলেন। ইয়েমেনে আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে সামরিক সহায়তা দিয়ে আসছে সৌদি। আর ইরান হুথি বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে বলে ব্যাপকভাবে ধারণা করা হয়।

এদিন সৌদি যুবরাজ হুথি বিদ্রোহীদের প্রতি যুদ্ধবিরতি এবং আলোচনার টেবিলে বসার আহ্বান জানান। ওমানের রাজধানী মাস্কাটে হুথি বিদ্রোহী মোহামেদ আব্দুল সালামের সঙ্গে আলোচনায় জারিফ বলেন, ইয়েমেন সংকট একমাত্র রাজনৈতিকভাবেই করা যাবে বলে মনে করে তার দেশ।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জোরারোপ করে বলেন, তার দেশ একটি যুদ্ধবিরতি এবং ইয়েমেনিদের নিজেদের মধ্যে আলোচনাকে সমর্থন করে। ইয়েমেনের জনগণের ওপর ছয় বছরের যুদ্ধ চাপিয়ে দেয়ায় মাস্কাটে নির্বাসনে থাকা আব্দুল সালামের কাছে দুঃখ প্রকাশ করেন জারিফ। এসময় ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ ও নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বানও জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
‘খালেদা জিয়ার মুক্তির জন্য আমি আলোচনায় বসতে প্রস্তুত’
আত্মপক্ষ সমর্থনে যা জানালেন বেনজীর আহমেদ
হিজবুল্লাহ এবং হুথিরাও যোগ দিয়েছে ইরানের সঙ্গে
X
Fresh