• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনাকে অকেজো করে দেয় সর্দি-কাশির ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ এপ্রিল ২০২১, ১৫:৪৪
How the common cold can boot out Covid
সংগৃহীত ছবি

সামান্য জ্বরজ্বালা, সর্দি-কাশি, গলা খুসখুস, গলাব্যাথা হয় যে ভাইরাসের কারণে তার নাম রাইনোভাইরাস। সেই রাইনোভাইরাসই জব্দ করতে পারে করোনা অর্থাৎ সার্স-কভ-২ ভাইরাসকে। ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের এক সাম্প্রতিক গবেষণায় এটি প্রমাণ হয়েছে।

রাইনোভাইরাসের সংক্রমণে আমাদের শরীরে সামান্য জ্বরজ্বালা, সর্দি, কাশি, গলা খুসখুস, গলাব্যথা যত দিন থাকে তত দিন আমাদের করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

ওই গবেষণা থেকে জানা গেছে, একই সময়ে দু’টি ভাইরাস মানব দেহকোষে ঢুকলে প্রাথমিক ভাবে সার্স-কভ-২ ভাইরাসকে একরকম দমিয়েই রাখে রাইনোভাইরাস। খুব দ্রুত নিজেকে বহু করার কাজ শুরু করে দেয় রাইনোভাইরাস। আর তখন সার্স-কভ-২ ভাইরাসকে বিস্তারের সুযোগই দেয় না সে।

ফলে, মানব দেহকোষে ঢুকেও কিছু দিনের জন্য কার্যত নিষ্ক্রিয়ই হয়ে থাকতে বাধ্য হয় সার্স-কভ-২। সেই সময় যত রকমের দাপাদাপি সম্ভব সে সব চালিয়ে যায় রাইনোভাইরাসই।

রাইনোভাইরাসের ভূমিকা বুঝতে গবেষকরা কৃত্রিম ভাবে মানুষের একটি শ্বাসনালী বানিয়েছিলেন। তার মধ্যে একই সময়ে ঢুকিয়ে দিয়েছিলেন রাইনোভাইরাস ও সার্স-কভ-২ ভাইরাসকে। তার পর দু’টি ভাইরাসই যাতে মানব দেহকোষে অবাধে বংশবৃদ্ধি করতে পারে তার সুযোগ করে দিয়েছিলেন।

গবেষকরা দেখেন, মানব দেহকোষে দু’টি ভাইরাস ঢোকানোর পর প্রথম ২৪ ঘণ্টায় শুধুই বংশবৃদ্ধি ঘটাচ্ছে রাইনোভাইরাস। সেকই সময় সার্স-কভ-২ ভাইরাসকে সে বংশবৃদ্ধি ঘটাতেই দিচ্ছে না। ২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পর দেখা যায় বিপরীত ছবি। পরের ২৪ ঘণ্টায় বংশবৃদ্ধি করতে শুরু করে সার্স-কভ-২। কিন্তু তার পরেই সার্স-কভ-২ ভাইরাসকে ঝাড়ে বংশে মানব দেহকোষ থেকে বিদায় করে দেয় রাইনোভাইরাস।

ফলে, গোটা পর্বেই মানবশরীরের শ্বাসনালীতে সংক্রমণ ঘটে রাইনোভাইরাসের জন্য। সেখানে কিছুই করার থাকে না সার্স-কভ-২ ভাইরাসের।

মূল গবেষক গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পাবলো মুর্সিয়া বলেছেন, আমাদের গবেষণা দেখাল রাইনোভাইরাস সংক্রমণের পর মানব দেহকোষের যে প্রতিরোধী ব্যবস্থা গড়ে ওঠে, তা সার্স-কভ-২ ভাইরাসকে বংশবৃদ্ধি ঘটাতে দেয় না। ফলে সেই সময় করোনা সংক্রমণের সম্ভাবনাও কমে যায়।

গবেষকরা অবশ্য এ-ও জানিয়েছেন, এই লড়াইটা অবশ্য সাময়িক। কারণ রাইনোভাইরাস মানবশরীরে খুব বেশি দিন সক্রিয় থাকতে পারে না। তাই আমাদের আমাদের সামান্য জ্বরজ্বালা, সর্দি,কাশি, গলা খুসখুস, গলাব্যথা বেশি দিন স্থায়ীও হয় না। তার পর কিন্তু সার্স-কভ-২ ভাইরাসের হানা জোরালো হয়ে ওঠে। সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh