Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

যেসব নিয়ম-কানুন মেনে পালন করা যাবে এবারের ওমরাহ

How to visit Saudi Arabia to perform Umrah this Ramadan
সংগৃহীত ছবি

চলতি রমজানে ওমরাহ পালনসহ পবিত্র মক্কা-মদিনা শহরে ইবাদত বন্দেগীর ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। টিকাগ্রহণ করাকে সেখানে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

গত বছরের অক্টোবরে সাত মাস পর পবিত্র দুই মসজিদে প্রবেশের নিষেধাজ্ঞা উঠে যায়। তারপর লাখ লাখ মানুষ মাস্ক পরে ও সামাজিক দূরত্ব মেনে নামাজ ও ওমরা পালন করেছেন। এই রমজানের প্রথম ১০ দিনেই অন্তত ১৫ লাখ মুসল্লি মসজিদুল হারামে প্রার্থনা করেছেন বলে জানা গেছে।

সৌদি হজ এবং ওমরা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ জানান, এখন প্রতিদিন ৫০ হাজার ওমরা পালনকারীসহ এক লাখ মুসল্লিকে নিরাপদ দূরত্ব বজায় রেখে প্রার্থনার অনুমতি দেওয়া হচ্ছে। এবার বেশ কয়েকটি দেশের মসুল্লিরা ওমরাহ পালনের সুযোগ পাবেন।

তিনি জানান, গত বছরের ২০ আগস্ট জারি করা এক রাজকীয় ফরমানে নির্দেশ দেয়া হয় যে, মসজিদুল হারামে প্রবেশে ইচ্ছুক সকলকেই বাধ্যতামূলকভাবে কোভিড টিকা নিতে হবে। দেশ-বিদেশ থেকে আসা সকল মুসল্লি ও ওমরা যাত্রীকে এজন্য তাদের টিকাগ্রহণের সনদ প্রদর্শন করেই অনুমতি নিতে হবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমোদিত টিকা এবং তাদের দেওয়া রিপোর্টের ভিত্তিতেই হজ ও ওমরা মন্ত্রণালয় কাজ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিক-নির্দেশনা অনুসারে হজের অনুমতি দেওয়ার ক্ষেত্রেও টিকা অনুমোদনের তথ্যাবলী নিয়মিত হালনাগাদ করা হয়।

তবে করোনা সংক্রমণ বাড়তে থাকা বিভিন্ন দেশ থেকে সৌদিতে ফ্লাইট আগমনে নিষেধাজ্ঞা রয়েছে। এসব দেশের কাউকে ওমরাহসহ অন্য কোনো কারণেই আসতে দেওয়া হচ্ছে না। টিকা ভাইরাসের বিস্তার রোধে সাহায্য করে, তাই টিকাদানের গতি সন্তোষজনক এমন কিছু দেশে সংক্রমণ বাড়লেও ফ্লাইট আগমন বন্ধ করা হয়নি। এজন্যেই কেউ টিকাগ্রহণ করেছেন কিনা- তা যাচাই করে তারপর ওমরাহর অনুমতি দেওয়া হচ্ছে, যাতে তার মাধ্যমে ভাইরাস বিস্তারের ঝুঁকি অনেকাংশে কম থাকে।

প্রতিমন্ত্রী জানান, একজন ওমরা যাত্রীর অবস্থান ইতমার্না এবং তাওয়াক্কালনা নামক দুটি অ্যাপের মাধ্যমে নির্দেশিত হয়। জায়গা বরাদ্দ নিশ্চিত হলে অভ্যর্থনা কেন্দ্রে দরকারি সনদ দেখানোর পর তাকে মসজিদে নামাজ আদায় বা ওমরা পালনের জন্য প্রবেশের অনুমতি দেওয়া হয়। অভ্যর্থনা কেন্দ্রে প্রথমে অনুমতিপত্রের মেয়াদ পরীক্ষা করা হয়, তারপর দেখা হয় টিকাগ্রহণের তথ্য নির্ভুল কিনা।

এ ছাড়া, মক্কায় আসার আগে ওমরা যাত্রীদের সুনির্দিষ্ট পরিবহন কোম্পানিকে ভাড়া পরিশোধ করতে হয়। এসব সংস্থা বিশেষভাবে জীবাণুমুক্ত করা বাহনে যাত্রীদের আনা-নেওয়ার কাজে যুক্ত আছে। সূত্র : আরব নিউজ

টিএস/পি

RTV Drama
RTVPLUS