logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

আক্রান্ত হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে উত্তর কোরিয়া

আমাদের শক্তিশালী পারমাণবিক বোমা আছে। আর মার্কিন হামলার মুখে আমরা নিশ্চিতভাবেই সে অস্ত্র হাতে নিয়ে বসে থাকবো না। মার্কিন বাহিনী যেভাবে আক্রমণ করবে আমরা তার সমুচিত জবাব দিতে পুরোপুরি প্রস্তুত। বললেন, উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হান সং রিয়ল।

মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসকে (এপি) দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, উত্তর কোরিয়া মানসম্পন্ন পারমাণবিক অস্ত্র তৈরি থেকে সরে আসবে না। মার্কিন প্রশাসন অসৎ উদ্দেশ্যে পরিস্থিতি অস্থিতিশীল করছে।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সতর্ক করে দিয়ে বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যেকোনো সময় সংঘাত বাধতে পারে।তবে এ যুদ্ধে কেউ জিতবে না। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানানা তিনি।

তিনি আরো বলেন, কথায় বা আচরণে একে অন্যকে হুমকি দেওয়া এবং চটানো থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি, যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়।

কোরিয়া উপদ্বীপ অভিমুখে রওনা হয়েছে মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপ। আর ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে প্রস্তুত উত্তর কোরিয়া। শনিবার উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুং-এর ১০৫তম জন্মবার্ষিকী উদযাপনের সময়ে ষষ্ঠ পারমাণবিক বোমার পরীক্ষা চালানো হতে পারে। এ নিয়ে উত্তর কোরিয়া-মার্কিন সম্পর্কে চরম উত্তেজনায় করছে। উত্তর কোরিয়াকে নিয়ে ‘ধৈর্যচ্যুতি’ঘটেছে বলে এরইমধ্যে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

এমকে

RTV Drama
RTVPLUS