Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ প্রত্যাহার

US to resume use of Johnson & Johnson COVID-19 vaccine
সংগৃহীত

প্রায় ১১ দিন বন্ধ থাকার পর যুক্তরাষ্ট্রের ফের শুরু হচ্ছে জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাসের টিকার প্রয়োগ। রক্তজমাট বাধার বিরল সমস্যার ঝুঁকি বিবেচনায় ওই টিকার প্রয়োগ স্থগিত রেখেছিল যুক্তরাষ্ট্র। তবে বিশেষজ্ঞ প্যানেলের পরামর্শক্রমে স্থগিতাদেশ প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র।

জনসনের টিকা নিয়েছে এ পর্যন্ত প্রায় ৮০ লাখ মানুষ। তাদের মধ্যে মাত্র ১৫ জনের ক্ষেত্রে রক্তজমাট বাধার সমস্যা দেখা দিয়েছে। এর আগে ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও জনসনের টিকার ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়।

ইউরোপীয় নীতিনির্ধারকরা চলতি মাসে অ্যাস্ট্রাজেনেকা টিকার সঙ্গে জনসনের টিকায় রক্তজমাট সমস্যার মিল খুঁজে পান। তবে এটার ঝুঁকির তুলনায় উপকার অনেক বেশি বলে মত দিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এবং খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সিডিসির পরামর্শক প্যানেলের নির্দেশনা মেনে এই স্থগিতাদেশ তুলে নেয়। ১৮ বছরের বেশি বয়সীদের জনসনের টিকা দেয়ার পক্ষে মত দিয়েছেন প্যানেলের সদস্যরা।

এদিকে জনসনের টিকা নেয়াদের মধ্যে শুক্রবার ৯ জনের শরীরে রক্তজমাট বাধার প্রমাণ পাওয়া গেছে। এর আগে আরও ছয়জন একই সমস্যার শিকার হয়েছিলেন। ভুক্তভোগীদের সবাই নারী এবং তাদের বয়স ৫০ বছরের নিচে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তা। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। বাকি সাতজন হাসপাতালে আছেন।

RTV Drama
RTVPLUS