Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

৫৩ নাবিককে বাঁচাতে অনুসন্ধান, উঠে এলো অজানা বস্তু

Searching to save 53 sailors, an unknown object came up
সংগৃহীত ছবি

প্রশিক্ষণ মহড়ায় পানিতে ডুব দিয়ে গায়েব হওয়া ইন্দোনেশিয়ার সাবমেরিনটি এখনও খুঁজে পাওয়া যায়নি। তবে সেটি খুঁজতে গিয়ে এক অজানা বস্তু পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।

পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সাবমেরিনটির অক্সিজেন শেষ হয়ে যাবে বলে কর্মকর্তাদের বরাতে বিভিন্ন প্রতিবেদনে উল্লেখ করছে বৈশ্বিক গণমাধ্যম। শনিবারের মধ্যে নিখোঁজ সাবমেরিনটির অক্সিজেন নিঃশেষ হয়ে যাবে। তাই ৫৩ আরোহীকে বাঁচাতে হলে ২৪ ঘণ্টার মধ্যে সাবমেরিনটি উদ্ধার করতে হবে।

দেশটির সেনাবাহিনীর কেন্দ্রীয় তথ্য ইউনিটের প্রধান মেজর জেনারেল আসমাদ রিয়াদ এক সংবাদ সম্মেলনে বলেন, ইন্দোনেশিয়ার নৌবাহিনী ৫০ থেকে ১০০ মিটার গভীরে ‘শক্ত চুম্বক’ জাতীয় একটি অজানা বস্তু খুঁজে পেয়েছে।

রিগুয়েল নামে একটি উচ্চ প্রযুক্তির যুদ্ধজাহাজ অনুসন্ধানের জায়গায় ইতোমধ্যে পৌঁছে গেছে এবং অনুসন্ধান শুরু করেছে।

জাহাজটি বস্তু শনাক্ত করতে শব্দ তরঙ্গ ব্যবহার করে। নৌবাহিনী আশা করছে, রিগুয়েল জাহাজটির মাধ্যমে হারিয়ে যাওয়া সাবমেরিনটি খুঁজে পাওয়া যাবে। এইচএমএ জাহাজ বল্লারাট ও সিরিয়াস নামের দুটি জাহাজ আগে থেকেই অনুসন্ধান চালাচ্ছে।

এর আগে বুধবার ভোররাতে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি ৫৩ জন আরোহীসহ নিখোঁজ হয়। তখন নৌবাহিনী জানিয়েছে, সাবমেরিনটি বালি দ্বীপের উত্তরে একটি প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছিল। কিন্তু এরপর থেকে সেটিকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

নিখোঁজ সাবমেরিনের অনুসন্ধানে মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র সাহায্য করছে। সহায়তার জন্য প্রস্তুত আছে জার্মানি, ফ্রান্সসহ কয়েকটি দেশ। সূত্র : সিএনএন

টিএস

RTV Drama
RTVPLUS