Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

মুখ না দেখালে খুলবে না পর্ন ওয়েবসাইট

Australia Proposes Face Scans for Watching Online Pornography
প্রতীকী ছবি

ইন্টারনেটে লাখো পর্নোগ্রাফির পসরা সাজিয়ে বসে আসে বিভিন্ন ওয়েবসাইট। যেন হাতছানি দিয়ে ডাকে নীল ছবির দুনিয়া। তবে এবার অনলাইনে পর্নোগ্রাফি দেখতে হলে নাকি দেখাতে হবে নিজের মুখ! মুখ না দেখালে খুলবেই না পর্ন সাইট।

পর্ন দেখায় কড়া বিধিনিষেধের প্রস্তাবে এই কথা ভাবছে সরকার। পর্নোগ্রাফি দেখতে হলে সবার আগে ‘ফেসিয়াল রিকগনিশন সিস্টেম’-এর গণ্ডি পেরোতে হবে দর্শককে। অর্থাৎ কে পর্নোগ্রাফি দেখতে চাইছেন, তার মুখ দেখাতে হবে আগে। এরপরই সে নীল ছবি দেখার সুযোগ পাবেন। এমন প্রস্তাব নিয়ে আলোচনা ওঠে অস্ট্রেলিয়ায়।

প্রস্তাবটির মূল উদ্দেশ্য নাবালকরা যাতে কোনোভাবেই পর্নোগ্রাফি দেখতে না পারে, তা নিশ্চিত করা। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, ১৮ বছরের কমবয়সীরাও আজকের নেট দুনিয়ায় অনায়াসে নীল ছবি দেখার সুযোগ পায়। তা ঠেকাতেই এমন ভাবনা।

বর্তমান আইন অনুযায়ী, অস্ট্রেলিয়ায় নাবালক-নাবালিকাদের পর্ন সাইট দেখা বারণ নয়। তবে আগামীদিনে যাতে বয়স নিশ্চিত করে তবেই নীল ছবি দেখার অনুমতি দেওয়া যায়, সে ব্যবস্থা করতেই এমন প্রস্তাব।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই প্রস্তাবে বলা হয়েছে, ইউজারের মুখের সঙ্গে তার সরকারি নথিতে থাকা ছবি মিলিয়ে দেখা হবে। তবে অনলাইনে পর্নোগ্রাফি দেখার জন্য সংশ্লিষ্ট সাইট খোলার আগে কীভাবে নিজের মুখের ছবি তুলবেন ইউজার, সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। সূত্র : নিউইয়র্ক টাইমস

টিএস/পি

RTV Drama
RTVPLUS