Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

ক্রুদের বাঁচাতে আর ৭২ ঘণ্টা সময় আছে ইন্দোনেশিয়ার হাতে

Missing Indonesian submarine has 72 hours of oxygen left, navy says
সংগৃহীত ছবি

হুট করে গায়েব হওয়া সাবমেরিনের ৫৩ ক্রু-কে অক্সিজেনের অভাবে করুণ মৃত্যুর হাত থেকে উদ্ধারের জন্য ইন্দোনেশিয়ার হাতে আর ৭২ ঘণ্টা সময় আছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।

ইন্দোনেশিয়ার এই সাবমেরিনটি বুধবার (২১ এপ্রিল) সকালে গায়েব হয়। বালি উপকূল থেকে ৬০ মাইল দূরে কেআরআই নাংগালা-৪০২ নামের ওই সাবমেরিনটি মহড়া করতে গিয়ে নিখোঁজ হয়।

সেটির খোঁজে ৪০০ লোকবল নিয়ে ৬টি যুদ্ধজাহাজসহ একটি হেলিকপ্টার উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। সিঙ্গাপুর এবং মালয়েশিয়া এরই মধ্যে জাহাজ পাঠিয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানিও সাহায্যের আগ্রহ প্রকাশ করেছে।

নৌবাহিনী জানায়, জার্মানির তৈরি ওই ডুবোজাহাজটি মহড়ায় অংশ নিয়ে আর ফেরেনি। সেটির সঙ্গে সবধরণের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। বালি দ্বীপের উত্তরে একটি প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছিল সেটি।

ফার্স্ট অ্যাডমাইরাল জুলিয়াস উইদজোজনো এএফপিকে বলেন, (নৌবাহিনী) এটিকে খুঁজছে। এই অঞ্চলটি আমাদের পরিচিত, তবে এটি বেশ গভীর। সাবমেরিনটি যেখানে ডুব মেরেছিল তার আশপাশে তেল ভাসতে দেখা গেছে। হয়ত সেটির তেলের ট্যাংক ফুঁটো হয়ে গেছে। ক্রু-দের পাঠানো সংকেতও হতে পারে সেটি। সবকিছু বিবেচনায় নিয়েই উদ্ধারকাজ চলছে। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS