• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকার ‘ডু নট ট্রাভেল’ লিস্টে বাংলাদেশসহ ১৫০ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ এপ্রিল ২০২১, ১৫:৩৫
150 countries including Bangladesh is on US's ‘Do Not Travel’ advisory list
সংগৃহীত

যুক্তরাষ্ট্র তাদের ডু নট ট্রাভেল লিস্টে নতুন করে আরও ১১৬টি দেশের নাম যোগ করেছে। সেই তালিকায় বাংলাদেশের নামও রয়েছে। এর আগে ৩৪টি দেশ যুক্তরাষ্ট্রের ডু নট ট্রাভেল লিস্টে ছিল। কিন্তু এখন যুক্তরাষ্ট্রের ডু নট ট্রাভেল লিস্টে সব মিলিয়ে ১৫০ দেশের নাম অন্তর্ভুক্ত হলো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবারের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ভ্রমণ থেকে বিরত থাকার তালিকায় ৩৪টি দেশের নাম ছিল। কিন্তু এখন সেটি ১৫০তে দাঁড়িয়েছে। করোনার উচ্চ ঝুঁকি রয়েছে উল্লেখ করে মঙ্গলবার যোগ হওয়া তালিকায় যুক্তরাজ্য, কানাডা, ইসরায়েল, মেক্সিকো, জার্মানির মতো দেশও রয়েছে।

মার্কিন প্রশাসন কয়েক ঘণ্টার ব্যবধানে এতগুলো দেশের ওপর চতুর্থ মাত্রার ভ্রমণ সতর্কতা জারি করেছে। এই তালিকা সম্প্রসারণের কাজ কবে নাগাদ শেষ হবে তা জানায় মার্কিন কর্তৃপক্ষ। এর আগে সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল যে, বিশ্বের ৮০ ভাগ দেশকে সর্বোচ্চ ভ্রমণ সতর্কতার আওতায় আনা হতে পারে।

বিভিন্ন দেশে বর্তমান স্বাস্থ্য পরিস্থিতি পুনর্মূল্যায়নের ভিত্তিতে এই পদক্ষেপ নেয়া হয়নি বলে দাবি করেছে মার্কিন প্রশাসন। বরং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিদ্যমান মহামারি সংক্রান্ত নির্দেশনার ওপর ভিত্তি করেই এমন নির্দেশনা জারি করা হয়েছে। তারা জানিয়েছে, এই সতর্কতা বাধ্যতামূলক নয়। এর মাধ্যমে মার্কিনিদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাও দেয়া হয়নি বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুনঃ

গোসল ফরজ অবস্থায় পবিত্র না হয়ে কী সেহরি খাওয়া যাবে?

প্রেমিকার প্রেমে সাড়া না দেয়ায় যুবকের গোপনাঙ্গ কর্তন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
X
Fresh