Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে চাদের প্রেসিডেন্টের মৃত্যু

Chad's President Idriss Déby dies after clashes with rebels
সংগৃহীত

বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের সময় পাওয়া আঘাতে মারা গেছেন চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। সপ্তাহান্তে দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে ওই সংঘর্ষে জড়িয়ে পড়িয়েছিলেন ইদ্রিস। চাদের সেনাবাহিনী প্রেসিডেন্ট ইদ্রিসের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। খবর বিবিসির।

টানা ষষ্ঠবার তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে জয়ী হচ্ছে, এমন খবর সামনে আসার একদিন পর চাদের সেনাবাহিনী এই ঘোষণা দিলো। প্রেসিডেন্ট মারা যাওয়ার পর সরকার এবং পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে। কারফিউ জারি করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সীমান্ত।

৬৮ বছর বয়সী ইদ্রিস তিন দশক ক্ষমতা ছিলেন। তিনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতা থাকা আফ্রিকার নেতাদের মধ্যে একজন ছিলেন। ইদ্রিসের ৩৭ বছর বয়সী ছেলের নেতৃত্বাধীন একটি সামরিক পরিষদ আগামী দেড় বছর দেশটির শাসনভার সামলাবেন।

চার তারকা জেনারেল মাহামাত ইদ্রিস ডেবি ইটনো এই পরিষদের নেতৃত্বে থাকবেন। সেনাবাহিনী মঙ্গলবার জানিয়েছে, অন্তর্বর্তীকালীন সময় শেষ হওয়ার পর ‘অবাধ ও গণতান্ত্রিক’ নির্বাচন অনুষ্ঠিত হবে।

একজন সেনা কর্মকর্তা ডেবি ১৯৯০ সালে সশস্ত্র বিপ্লবের মাধ্যমে ক্ষমতায় আসেন। আফ্রিকার সাহেল অঞ্চলে বিভিন্ন জিহাদী গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্স এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোর দীর্ঘ দিনের মিত্র ছিলেন ইদ্রিস।

RTV Drama
RTVPLUS