Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২১, ০৯:৪৯
আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ১০:০২

ইসরায়েলের সঙ্গে সর্বকালের বৃহত্তম চুক্তি করলো গ্রিস

Israel and Greece sign record defence deal, RTV
সংগৃহীত ছবি

দখলদার ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সর্বকালের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি করেছে গ্রিস। ১ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের এই প্রতিরক্ষা চুক্তি করে রেকর্ড গড়লো দেশ দুটি।

দুই দেশের বিমানবাহিনী যৌথ মহড়া শুরুর করায় তাদের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধন শক্তিশালী হবে জানিয়ে ইসরায়েল এই চুক্তির আওতায় গ্রিসের বিমানবাহিনীর জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন।

দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চুক্তিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চুক্তির অংশ হিসেবে গ্রিসের বিমান বাহিনী হেলেনিক এয়ার ফোর্সের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন ও পরিচালনা করবে ইসরায়েলের অস্ত্র কোম্পানি ‘এলবিট সিস্টেমস’। ২২ বছর এই চুক্তি বহাল থাকবে।

প্রশিক্ষণ কেন্দ্রটি তৈরি করা হবে ইসরায়েলের নিজস্ব ফ্লাইট অ্যাকাডেমির আদলে এবং এতে থাকবে ইতালির কোম্পানি লিওনার্দোর তৈরি ১০টি এম-৩৪৬। এ ছাড়া গ্রিসের টি-৬ এয়ারক্রাফটকে আরও উন্নত করার জন্য প্রয়োজনীয় উপকরণও সরবরাহ করবে এলবিট। পাশাপাশি প্রশিক্ষণ পরিচালনা এবং অন্যান্য রসদ সরবরাহের কাজও তারা করবে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ বলেন, ‘আমি নিশ্চিত যে, এ প্রকল্প ইসরায়েল ও গ্রিসের সক্ষমতা বাড়িয়ে তুলবে এবং দুই দেশের অর্থনীতিকে শক্তিশালী করবে। আর এভাবেই প্রতিরক্ষা, অর্থনীতি ও রাজনীতির ক্ষেত্রে দুই দেশের অংশীদারিত্বের সম্পর্ক আরও গভীর হবে।’

এর আগে গত শুক্রবার সাইপ্রাসে সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, সাইপ্রাস ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মন্ত্রীরা দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে একমত হন।

বিগত কয়েক মাসে ইসরায়েল, গ্রিস ও সাইপ্রাস সাগরতলে বৈদ্যুতিক লাইন ও গ্যাস পাইপলাইন নিয়ে একাধিক উদ্যোগ নিয়েছে। যা তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী তুরস্ককে খেপিয়ে তুলেছে। গত মাসেও ইসরায়েল জানায়, তার গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে নৌ মহড়া চালিয়েছে। সূত্র : রয়টার্স

টিএস/পি

RTV Drama
RTVPLUS