• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পুতিনবিরোধী নাভালনি ‘যে কোনো সময় মারা যেতে পারেন’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২১, ১৩:২১
Kremlin critic Alexey Navalny ‘could die at any moment’: Doctor
সংগৃহীত ছবি

রাশিয়ায় কারাবন্দি পুতিনবিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির অবস্থা শঙ্কটজনক হয়ে পড়েছে। এই অবস্থায় দ্রুত যথাযথ চিকিৎসা না দেয়া হলে যে কোনো মুহূর্তে তার মৃত্যু হতে পারে বলে শঙ্কায় রয়েছেন চিকিৎসকরা।

মূলত হৃৎপিণ্ডের স্পন্দন সংক্রান্ত জটিলতা (অ্যারিথমিয়া) ও রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যাওয়ায় জীবন সংকটে পড়েছেন এই রুশ নেতা।

বর্তমানে রাশিয়ার রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার দূরে পোকরভ শহরের একটি কারাগারে আছেন দুর্নীতির দায়ে দণ্ডিত নাভালনি। কারাগারে থাকার সময়েই মেরুদণ্ডে ব্যাথা ও হাত পায়ে অসাড়তা বোধ করছিলেন তিনি।

এর যথাযথ চিকিৎসার জন্য কারা কর্তৃপক্ষকে আবেদনও করেছিলেন, কিন্তু কর্তৃপক্ষ সেই আবেদনে গুরুত্ব না দেওয়ায় গত ৩১ মার্চ থেকে কারাগারে অনশন শুরু করেন নাভালনি।

সম্প্রতি নাভালনির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তার ব্যক্তিগত চিকিৎসক আনাসতাসিয়া ভাসিলিয়েভা, হৃদরোগ বিশেষজ্ঞ ইয়ারোস্লাভ আশিখমিনসহ চারজন ডাক্তার।

শনিবার ইয়ারোস্লাভ আশিখমিন তার ফেসবুক অ্যাকাউন্টে লেখেন, আমাদের রোগীর অ্যারিথমিয়ার সমস্যা সম্প্রতি বেড়েছে। যে কোনো মুহূর্তে এটি বিপজ্জনক পর্যায়ে পৌঁছে যেতে পারে এবং তিনি মারা যেতে পারেন।

উল্লেখ্য, এর আগে গতবছর বিষপ্রয়োগ করা হয়েছিল নাভালনিকে। সে ঘটনায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে পৌঁছে গিয়েছিলেন তিনি। জার্মানিতে ছয় মাস চিকিৎসার পর সুস্থ হন নাভালনি। তবে চিকিৎসকরা তাকে কিছু নিয়ম মেনে চলতে বলেছিলেন। সূত্র : আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh