Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

এবার সমুদ্রে মাছ নয়, জাল শিকারের অভিযান!

healthy seas remove plastics from ocean
সংগৃহীত ছবি

সমুদ্রে মাছ শিকার নিত্যনৈমিত্তিক ঘটনা। সেই শিকারকার্যে জালের ব্যবহারও খুবই যুক্তিসঙ্গত। কিন্তু এবার সমুদ্রে নেমে মাছ শিকারের বদলে জাল সরানোর অভিযান শুরু হয়েছে।

তারই অংশ হিসেবে সম্প্রতি উত্তর গ্রিসের সমুদ্রপৃষ্ঠ থেকে দুই টন প্লাস্টিকের জাল সরিয়ে নেওয়ার কাজ করেন গ্রিক ও ডাচ ডুবুরিরা।

‘হেলদি সিস’ নামক সংগঠনের উদ্যোগে চালানো হয় এই অভিযান। ২০১৩ সাল থেকে এ ধরনের ৪৫৩ টন পরিত্যক্ত জাল উদ্ধারের কথা জানিয়েছে সংগঠনটি।

পানির নীচ থেকে জাল তুলে আনার জন্য ডুবুরিরা ব্যবহার করে থাকেন লিফটিং ব্যাগ। সমুদ্রতলে গিয়ে সেই লিফটিং ব্যাগ পরিত্যক্ত জালের সঙ্গে সংযুক্ত করে দেন তারা। জাল উপরে উঠে এলে টেনে তোলা হয় ক্রেন দিয়ে।

প্লাস্টিকের তৈরি অপচনশীল জাল সমুদ্রপৃষ্ঠে থেকে যেতে পারে শত শত বছর। এমনিতে চোখে না পড়লেও সামুদ্রিক প্রাণী এতে সহজেই আটকা পড়তে পারে।

গ্রিসের স্ট্রাটোনি এলাকায় আবাস রয়েছে সামুদ্রিক কচ্ছপ, সীল আর ডলফিনের মতো প্রাণীর। জালের কবলে ঝুঁকির মধ্যেই থাকতে হয় বিপন্ন প্রজাতির ওইসব প্রাণীকে।

হেলদি সিস সংগঠনের গবেষণা বলছে, প্রতি বছর সমুদ্রের তলদেশে ৬ লাখ ৪০ হাজার টন পরিত্যক্ত জাল জমা হয়, যা পৃথিবীর নানাপ্রান্তে সমুদ্রতলের পরিবেশ আর জীববৈচিত্র্যকে ঝুঁকির মুখে রাখছে প্রতিনিয়ত।

সমুদ্রতল থেকে এসব পরিত্যক্ত জাল তোলার পর তা রিসাইক্লিংয়ের মাধ্যমে মূল্যবান পণ্যে রূপান্তর করা হবে।

অভিযান পরিচালনাকারী হেলদি সিস জানিয়েছে এগুলোকে প্রথমে সুতায় রূপান্তর করা হবে, এরপর তৈরি হবে মোজা, কার্পেট, খেলাধুলা ও সাঁতারের পোশাকসহ বিভিন্ন মূল্যবান পণ্য। সূত্র : ডয়েচে ভেলে

টিএস

RTV Drama
RTVPLUS