Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

সক্রিয় করোনার নতুন ভ্যারিয়েন্ট, গর্ভবতী না হওয়ার পরামর্শ

Brazil asks women to delay pregnancy over new coronavirus variant fears
সংগৃহীত

করোনাভাইরাসের সবেচেয়ে ভয়াবহ সময়টা কেটে না যাওয়া পর্যন্ত ব্রাজিল দেশটির নারীদের গর্ভবতী না হওয়ার পরামর্শ দিয়েছে। আগের স্ট্রেইনগুলোর তুলনায় করোনাভাইরাসের নতুন স্ট্রেইন গর্ভবতী নারীদের বেশি আক্রান্ত করছে, এমন তথ্য সামনে আসার পর তারা এই আহ্বান জানিয়েছে।

লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলের করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। বিশ্বে দৈনিক মৃত্যুর দিক দিয়েও প্রতিদিন সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে দক্ষিণ আমেরিকার দেশটিতে। গত ২৪ ঘণ্টায়ও দেশটিতে ৩ হাজার ৭০ জনের মৃত্যু হয়েছে।

দেশটিতে পরিস্থিতি এতটা ভয়াবহ যে প্রয়োজনীয় ওষুধের সরবরাহ প্রায় শেষ হয়ে গেছে। জরুরি ওষুধ পেতে আন্তর্জাতিক অংশীদারদের সাহায্য চাইছে তারা। এমতাবস্থায় শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা রাফায়েল পারেন্টে বলেছেন, যদি সম্ভব হয় তাহলে আরেকটু দেরি করে গর্ভবতী হোন।

তিনি বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর যে চাপ পড়েছে সেটা একটা কারণ। আরও একটি কারণ হচ্ছে ব্রাজিলের ভ্যারিয়েন্ট যা ‘পি ওয়ান’ নামে পরিচিত। এই ভ্যারিয়েন্টটি খুব সহজেই ছড়িয়ে পড়ে। পারেন্ট বলেন, বিশেষজ্ঞদের ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্সে দেখা গেছে এটা গর্ভবতীদের দ্রুত সংক্রমিত করে।

পারেন্ট বলেন, আগে করোনার কেসগুলোতে গর্ভাবস্থার শেষ তিন মাস এবং জন্মের সময়ের দিকে ফোকাস করা হতো। কিন্তু সম্প্রতি গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসে এবং ক্ষেত্র বিশেষে প্রথম ত্রৈমাসে গুরুতর আক্রান্ত হওয়ার খবর সামনে আসছে।

উল্লেখ্য, পি ওয়ান ভ্যারিয়েন্টটি প্রথমবার মানাউস শহরে পাওয়া যায়। এটা দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। ব্রাজিলে করোনার দ্বিতীয় ঢেউয়ের পেছনে এই ভ্যারিয়েন্টটি দায়ী বলে মনে করা হয়। এর ফলে দেশটিতে মৃত্যুর সংখ্যাও সাড়ে ৩ লাখ পেরিয়ে গেছে।

RTV Drama
RTVPLUS