Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

রমজানে সুবাস ছড়াচ্ছে সৌদির গোলাপ শহর

Saudi Arabia's city of roses blooms in Ramadan
সংগৃহীত

প্রতি বসন্তে গোলাপ ফোটে সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় শহর তায়েফে। এর ফলে মরুময় দেশটির একটি অংশ গোলাপি রূপ ধারণ করে। আর ছড়ায় গোলাপের সুবাস।

এপ্রিল মাসে তারা যে ফুলের চাষ করে তা থেকে পবিত্র কাবা ঘর ধোয়ার জন্য প্রয়োজনীয় তেল পাওয়া যায়। সেই তেল দিয়ে কাবা ঘরের বাইরের দেয়াল পরিষ্কার করা হয়।

এ বছর এপ্রিলের এই সময়টাতে রমজান মাস শুরু হয়েছে। পবিত্র এই মাসে বিশ্বের মুসলিমরা রোজা পালন করেন এবং ইবাদত বন্দেগীতে সময় কাটান।

বিন সালমান ফার্মের কর্মীরা প্রতিদিন হাজার হাজার ফুল সংগ্রহ করেন। এসব ফুল থেকে গোলাপজল এবং তেল তৈরি করা হয়। এছাড়া এসব গোলাপ থেকে প্রসাধনী ও রান্নার উপাদান সংগ্রহ করা হয়।

প্রতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদিতে আসা লাখ লাখ মুসল্লির কাছে সুগন্ধি এই তেল বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

গোলাপের শহর হিসেবে পরিচিতি পাওয়া তায়েফে প্রতি বছর প্রায় ৩০ কোটি ফুল ফোঁটে। আর তায়েফে ৮০০-র বেশি ফুলের বাগান রয়েছে। অনেক বাগানেই দর্শানার্থীদের প্রবেশের অনুমতি রয়েছে।

বিন সালমান ফার্মের মালিক খালাফ আল-তুওইরি বলেন, অনেক বেশি তাপে গোলাপগুলোকে ৩০ থেকে ৩৫ মিনিট ফোটানো হয়। এরপর তাপমাত্রা ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত কমিয়ে রাখা হয়। এরপর আট ঘণ্টা ধরে সুগন্ধি তেল তৈরির প্রক্রিয়া শুরু হয়।

তেল কাঁচের বোতলের ওপর ভেসে উঠলে নিষ্কাশনের প্রক্রিয়া শুরু হয়। পরে বড় সিরিঞ্জ দিয়ে বিভিন্ন সাইজের শিশিতে এই তেল ঢোকানো হয়। সুগন্ধি এই তেলের সবচেয়ে ছোট শিশির দাম পড়ে ৪০০ সৌদি রিয়াল, যা বাংলাদেশি টাকায় ৯ হাজারের বেশি।

RTV Drama
RTVPLUS