• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আফগানিস্তানে তালেবানের জয়, মার্কিনীদের পরাজয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ এপ্রিল ২০২১, ২০:৩০
Afghanistan- 'We have won the war, America has lost', say Taliban
ফাইল ছবি

আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জো বাইডেন বুধবার (১৪ এপ্রিল) এই ঘোষণা দেন।

বাইডেনের এই ঘোষণাকে নিজেদের বিজয় ও যুক্তরাষ্ট্রের পরাজয় হিসেবে দাবি করেছে তালেবানরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে এ দাবি করেন তালেবানের সিনিয়র নেতা হাজী হেকমত।

৯০-এর দশকে সশস্ত্র এই সংগঠনে যোগ দেন তালেবানের সিনিয়র এই নেতা। সেসময় তালেবান গোষ্ঠী আফগানিস্তানের বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করতো।

বর্তমানে তিনি বালখ জেলার তালেবানের ছায়া মেয়র। বালখ জেলা ছিল আফগানিস্তানের সবচেয়ে শান্তিপূর্ণ ও স্থিতিশীল এলাকাগুলোর একটি। আর বর্তমানে এটি সবচেয়ে সহিংস এলাকাগুলোর অন্যতম।

বাইডেনের সৈন্য ফিরিয়ে নেওয়ার ঘোষণাকে যুদ্ধে নিজেদের বিজয় হিসেবে বিশ্বাস করে তালেবান। তালেবান নেতা হাজী হেকমত বলেন, আমরা যুদ্ধে জয়লাভ করেছি এবং যুক্তরাষ্ট্র পরাজিত হয়েছে। আমরা সব কিছুর জন্যই প্রস্তুত আছি। আমরা শান্তির জন্যও প্রস্তুত আছি, একইসঙ্গে যুদ্ধের জন্যও প্রস্তুত আছি।

তালেবান গোষ্ঠী একইসঙ্গে একদিকে আফগান সরকারের বিরুদ্ধে যুদ্ধ এবং অন্যদিকে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা ও চুক্তি স্বাক্ষর করেছে।

মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে গেলে এর পরের পরিস্থিতি ঠিক কী হবে? হাজী হেকমতের ভাষায়, আমরা এমন একটি সরকার চাই, যেটা ইসলামিক শরিয়াহ অনুযায়ী চলবে। এই দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা লড়াই অব্যাহত রাখব।

আফগানিস্তানের বিদ্যমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে তালেবান ক্ষমতার ভাগাভাগিতে যাবে কি না- এমন প্রশ্নের জবাবে হেকমত বলেন, কাতারে অবস্থানরত তালেবানের রাজনৈতিক নেতারা এ বিষয়ে যে সিদ্ধান্ত নেবে, আমরা সেটাই মেনে নেবো।

তালেবানরা নিজেদেকে এখন আর বিদ্রোহী বলে মনে করে না। নিজেদেরকে তারা ‘সরকার গঠনে অপেক্ষমান’ (গভার্নমেন্ট-ইন-ওয়েটিং) বলে মনে করে থাকে। নিজেদেরকে পরিচয় দিতে গিয়ে তারা ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান’ কথাটি উল্লেখ করে।

১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর থেকে ২০০১ সালে মার্কিন বাহিনীর হামলায় ক্ষমতা হারানোর আগপর্যন্ত তারা এই নামটিই ব্যবহার করতো।

বর্তমানে এই গোষ্ঠীটি একটি ছায়া সরকার কাঠামো পরিচালনা করছে। নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় সবকিছু দেখভালের জন্য নিয়মমাফিক সরকারের মতো তাদেরও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছে। সূত্র: বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh